30 C
Dhaka
Friday, July 19, 2024

রাশিয়ায় সন্ত্রাসী হামলার নেপথ্যে কারা?

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় দাগেস্তান প্রদেশের দুটি শহরের উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় অন্তত ১৫ জন পুলিশ কর্মকর্তাসহ ২৬ জন নিহত হয়েছেন। রোববার (২৩ জুন) প্রদেশটির ডারবেন্ট ও আঞ্চলিক রাজধানী মাখাচকালা শহরে এ হামলা চালানো হয়।

এই বন্দুক হামলায় ১৫ জন পুলিশ কর্মকর্তা, একজন অর্থোডক্স পুরোহিত ও চারজন বেসামরিক নাগরিক নিহত হন।

দাগেস্তান রিপাবলিকের প্রধান সের্গেই মেলিকভ বলেছেন, ডারবেন্ট ও আঞ্চলিক রাজধানী মাখাচকালা শহরে গির্জা, ইহুদি উপাসনালয় ও পুলিশ পোস্টে হামলার ঘটনায় কমপক্ষে ছয় ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে।’

দুর্ঘটনাস্থল দুটির দূরত্ব প্রায় ১২০ কিলোমিটার বলেও উল্লেখ করেন মেলিকভ। এই শহর দুটি উত্তর ককেশাসের দাগেস্তান প্রজাতন্ত্রে অবস্থিত।

আরো পড়ুন  কীভাবে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস?

প্রদেশটি কাস্পিয়ান সাগরের একটি মুসলিম প্রধান অঞ্চল যেখানে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা ও সহিংসতার ইতিহাস রয়েছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে এই অঞ্চলের সহিংসতা আরও বেড়েছে।

ঘটনাস্থলের প্রকাশিত ভিডিও ও ছবিতে ডারবেন্টের একটি সিনাগগ থেকে প্রচুর পরিমাণে ধোঁয়া বেরোতে দেখা গেছে। অন্যদিকে মাখাচকালায় একটি ভবনের জানালা থেকে তোলা ফুটেজে দেখা যাচ্ছে, যে কালো পোশাক পরা অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা একটি রাস্তায় পুলিশের গাড়িতে গুলি করছে।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার বরাতে রোববার (২৩ জুন) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, দাগেস্তানে বন্দুকধারীরা ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের সদস্য’।

সোমবার (২৪ জুন) দেশটির জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটি (এনএসি) বলেছে, ‘সশস্ত্র জঙ্গিরা দুটি শহরে দুটি অর্থোডক্স গির্জা, দুটি উপাসনালয় ও পুলিশ চেকপোস্টে হামলা চালিয়েছে।’

আরো পড়ুন  ইরানের সর্বোচ্চ নেতাকে পুতিনের চিঠি

এনএসি আরও বলেছে, ‘মাখাচকালা এবং ডারবেন্টে সন্ত্রাসবিরোধী অভিযান শেষ হয়েছে।’ এছাড়া তদন্ত কমিটি সোমবার (২৪ জুন) বলেছে, বন্দুক হামলায় চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

দাগেস্তানের প্রধান মেলিকভ সোমবার ভোরে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে বলেন, মাখাচকালা ও ডারবেন্টে অভিযান সম্পন্ন হয়েছে। তবে তদন্ত অব্যাহত থাকবে। তিনি এ হামলায় ‘স্লিপার সেল’-এর সম্ভাব্য সম্পৃক্ততার বর্ণনা দিয়ে বলেছেন, এতে বিদেশি সহায়তা থাকতে পারে।

স্লিপার সেল বলতে একটি চক্রকে বোঝায় যারা আদেশ না পাওয়া পর্যন্ত বা কাজ করার সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত নিষ্ক্রিয় থাকে।

আরো পড়ুন  যুক্তরাজ্যের প্রথম নারী মুসলিম বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ?

মেলিকভ বলেন, ‘যতক্ষণ পর্যন্ত স্লিপার সেলের সব হামলাকারীকে চিহ্নিত করা যাবে না, ততক্ষণ পর্যন্ত অপারেটিভ-অনুসন্ধান ও তদন্ত চলবে। নিঃসন্দেহে এ হামলায় বাইরে থেকে কেউ অন্তর্ভুক্ত ছিল।’

তিনি আরও বলেন, ‘দাগেস্তানে ভয়াবহ গোলাগুলির ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।’ এ ঘটনায় হতাহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে তাস।

এর আগে চলতি বছরের মার্চ মাসে রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় ১৪০ জনেরও বেশি মানুষের প্রাণহানি হয়। সে সময় ওই হামলার দায় স্বীকার করে আইএস-এর সহযোগী সংগঠন আইএসআইএস-কে।

সর্বশেষ সংবাদ