35 C
Dhaka
Thursday, July 18, 2024

৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত টোকিওতে

জাপানের রাজধানী টোকিওর কাছে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ জুলাই) মধ্যরাতে আঘাত হানে কম্পনটি। তবে ভূমিকম্পের কারণে কোন সুনামি সতর্কতা জারি করা হয়নি। দেশটির আবহাওয়া সংস্থার বরাতে এ খবর দিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে।

জাপানি সিসমিক স্কেলে (শূন্য থেকে সাত) চারটি কম্পন রেকর্ড করা হয়েছে ইসুমি সিটি, ইচিনোমিয়া টাউন এবং চিবা প্রিফেকচারের অন্যান্য পৌরসভায়।চিবা সিটি, টোকিও এবং ইয়োকোহামা সিটির কিছু অংশে তিনটি কম্পন অনুভূত হয়েছে। বৃহত্তর টোকিও এবং মধ্য জাপানের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ছোট ছোট কম্পন অনুভূত হয়েছে। চিবা প্রিফেকচারের পূর্ব উপকূলে ৫০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল।

আরো পড়ুন  চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফাতে ব্যাপক হামলা ইসরায়েলের

এর আগে, ৮ এপ্রিল ভূমিকম্পপ্রবণ দেশটির দক্ষিণ-পশ্চিম মিয়াজাকি অঞ্চলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ১০ টা ২৫ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে, এর গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৪ মাইল)। এই ভূমিকম্পের কারণে কোন সুনামি সতর্কতা জারি করেনি সংস্থাটি।

আরো পড়ুন  ফিলিস্তিনিদের সঙ্গে এ কেমন বিশ্বাসঘাতকতা ৫ আরব দেশের

এর কয়েকদিন আগে তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে, যা ২৫ বছরের মধ্যে দ্বীপ দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এতে অন্তত নয়জন নিহত এবং শতাধিক মানুষ আহত হন। এছাড়া কয়েকশ ভবন ধ্বংস হয়ে গেছে।

সর্বশেষ সংবাদ