31 C
Dhaka
Thursday, July 18, 2024

যুক্তরাজ্যের প্রথম নারী মুসলিম বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ?

যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে কেয়ার স্টারমারের নেতৃত্বে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েই নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন স্টারমার। নতুন মন্ত্রিসভায় প্রথমবারের মতো দেশটির আইন ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন একজন মুসলিম নারী।

বৃহস্পতিবার (৪ জুলাই) অনুষ্ঠিত যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন।

আরো পড়ুন  কে বসছেন দিল্লির মসনদে?

শুক্রবার (৫ জুলাই) আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই স্টারমার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। প্রথমবারের মতো যুক্তরাজ্যের মন্ত্রিসভায় আইন ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন একজন মুসলিম নারী। তিনি হলেন-শাবানা মাহমুদ।

জানা গেছে, শাবানা মাহমুদের জন্ম বার্মিংহামে হলেও তিনি পাকিস্তান শাসিত আজাদ-কাশ্মীর বংশোদ্ভূত। তার বাবা-মা আজাদ কাশ্মীরের মিরপুর এলাকার বাসিন্দা ছিলেন। শাবানা ১৯৮১ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত সৌদি আরবের তায়েফে কাটিয়েছেন।

আরো পড়ুন  টয়লেটে লাগানো হলো টাইমার,জানা যাবে কে কতক্ষণ থাকছে

২০১০ সালে শাবানা প্রথম অ-ব্রিটিশ মুসলিম নারী হিসেবে হাউস অব কমন্সে নির্বাচিত হন। ওই বছর আরও দু’জন নারী বাংলাদেশি রুশনারা আলী এবং পাকিস্তানি ইয়াসমিন কুরেশি সংসদ সদস্য হয়েছিলেন। শাবানা মাহমুদ শুধু যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রীই নন, তিনি দেশটির ইতিহাসে দ্বিতীয় নারী যিনি ‘লর্ড অব চ্যান্সেলর’ নামক প্রাচীন পদ গ্রহণ করেছেন।

আরো পড়ুন  উড্ডয়নের সঙ্গে সঙ্গে যাত্রীবাহী বিমানের ইঞ্জিনে আগুন (ভিডিও)

পূর্ণ মন্ত্রী হওয়ার আগে শাবানা যুক্তরাজ্যের স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ের ছায়া মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সাল থেকে শাবানা লেবার পার্টির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন। অক্সফোর্ড গ্রাজুয়েট এই নারী রাজনীতিক ২০১০ সালে প্রথমবারের মতো লেবার পার্টির টিকিটে নির্বাচিত হয়েছেন। এবারের নির্বাচনে তিনি ১৫ হাজার ৫৫৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

সর্বশেষ সংবাদ