34 C
Dhaka
Wednesday, May 15, 2024

লোহিত সাগরের তলদেশে সামরিক জাদুঘর, আছে ট্যাংক-হেলিকপ্টার!

জর্ডানের আকাবা শহরের উপকূলে লোহিত সাগরের তলদেশে রয়েছে বিস্ময়কর এক সামরিক জাদুঘর। দেশটিতে পর্যটকদের আকৃষ্ট করে এই ডুবন্ত জাদুঘরটি। পানির তলদেশে সাঁতার কেটে জাদুঘর পরিদর্শন করতে পারেন পর্যটকেরা।

পানির তলদেশে পড়ে আছে ট্যাংক, যুদ্ধে ব্যবহার করা গাড়িসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম। এগুলো দেখতে স্কুবা ডাইভিং করছেন পর্যটকরা। এটি মূলত লোহিত সাগরের তলদেশে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের আকাবা শহরের উপকূলে অবস্থিত একটি সামরিক জাদুঘর। ২০১৯ সালে প্রথম এই সামরিক জাদুঘরটি উন্মোচন করা হয়, যা দেখতে ভিড় করেন দেশ-বিদেশের পর্যটকরা।

আরো পড়ুন  ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন

জাদুঘরটি তৈরি করতে একের পর এক ডোবানো হয় যুদ্ধক্ষেত্রে ব্যবহার হওয়া ট্যাংক, সৈন্যদের পিকআপ ও হেলিকপ্টার। আকাবার অর্থনৈতিক অঞ্চলের কর্তৃপক্ষ জানিয়েছে, এখানে এসে পর্যটকরা পানির নিচের সামরিক জাদুঘরের পাশাপাশি সামুদ্রিক পরিবেশ দেখারও সুবর্ণ সুযোগ পাবেন। স্কুবা ডাইভিং ও ডাইভিং মাস্ক পরে এখানে যেতে পারবেন।

জাদুঘরটিতে সামরিক গাড়ি, যন্ত্রপাতি সবমিলিয়ে মোট ১৯টি সরঞ্জাম রয়েছে। সরঞ্জামগুলো বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রাখা, যাতে পর্যটকরা ঘুরে ঘুরে সাঁতার কেটে তা উপভোগ করতে পারেন। এছাড়া সামরিক যানগুলো ডোবানোর আগে এগুলো থেকে সব ধরনের ক্ষতিকর পদার্থ বের করে ফেলা হয়।

আরো পড়ুন  ক্ষোভে জাতিসংঘ সনদ ছিঁড়লেন ইসরায়েলি রাষ্ট্রদূত

জর্ডানে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম পথ পর্যটন খাত। দেশটির জিডিপির প্রায় ১০ শতাংশই আসে এই খাত থেকে।

সর্বশেষ সংবাদ