27 C
Dhaka
Saturday, September 21, 2024

‘জুলাই গণহত্যায় শেখ হাসিনার বিচার সরাসরি সম্প্রচার করা হবে’

জুলাই গণহত্যায় শেখ হাসিনার বিচার সরাসরি সম্প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের বিচারের অগ্রগতি বিষয়ে এ তথ্য জানান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট তাজুল ইসলাম।

তিনি বলেন, হত্যাযজ্ঞের তথ্য চেয়ে ইতোমধ্যে দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনদের কাছে চিঠি পাঠানো হয়েছে। সারাদেশের কবরস্থান কর্তৃপক্ষের কাছেও চাওয়া হয়েছে সেখানকার তথ্য। বিচার স্বচ্ছতার স্বার্থে যা প্রয়োজন তাই করা হবে।

আরো পড়ুন  অভিনেত্রী হুমায়রা হিমুর রহস্যজনক মৃত্যু, জানা গেল কারণ

জুলাই গণহত্যার রক্তের দাগ শুকানোর আগেই বিচারের উদ্যোগ নেয় অন্তর্বর্তী সরকার। এরইমধ্যে চিফ প্রসিকিউটর নিয়োগ দিয়ে প্রসিকিউশন টিম গঠন করা হয়েছে। শুরু হয়েছে তদন্তও।

এদিকে সোমবার (৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, ছাত্র-জনতার আন্দোলনে গণহত্যার ঘটনায় নিরপরাধ কারও যেমন সাজা হবে না, তেমনি দোষী কেউ ছাড়ও পাবে না। তদন্তের সূচনালগ্নে রোববার ঢাকা মেডিকেলে আন্দোলনে আহতদের অবস্থা পরিদর্শন ছাড়াও তাদের বক্তব্য নেয়া হয়েছে। আহতদের পরিবার দ্রুত বিচার চেয়েছেন। হাসপাতালের পরিচালকের সঙ্গে কথা হয়েছে তদন্ত সংস্থার। পরবর্তীতে সব তথ্য সংগ্রহ করা হবে। তদন্ত কবে শেষ হতে পারে তার সময় নির্ধারণ করা কঠিন, তবে তা হবে তথ্য-প্রমাণ তাজা থাকতেই, একদিনও বেশি সময় নেয়া হবে না।

আরো পড়ুন  মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল
সর্বশেষ সংবাদ