29 C
Dhaka
Thursday, September 19, 2024

পদত্যাগের আগে সালমান এফ রহমানকে যে সুবিধা দিলেন বিএসইসির চেয়ারম্যান

পদত্যাগ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। শনিবার (১০ আগস্ট) রাত ১১টার পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার এই চেয়ারম্যান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়েছেন। তবে পদত্যাগের আগেও সালমান এফ রহমানকে বিশেষ সুবিধা দিতে কাজ করেছেন তিনি।

গত বৃহস্পতিবার (৮ আগস্ট) তিনি সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো লিমিটেডের ফ্লোর প্রাইস প্রত্যাহারের আদেশ জারি করেন। এ বিষয়ে বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সালমান এফ রহমানকে শেয়ার বিক্রি করে টাকা তুলে নেওয়ার সুবিধা করে দিতেই কার্যালয়ে না এসেও বাসায় বসে তিনি এ আদেশ জারি করেন।

আরো পড়ুন  কত বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম?

প্রথম মেয়াদ চার বছর পূর্তির পর গত ২৮ এপ্রিল অধ্যাপক শিবলী রুবাইয়াত–উল–ইসলামকে দ্বিতীয় মেয়াদে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। তবে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর থেকে তিনি কর্মস্থলে যোগ দেননি। জানা গেছে, শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের এক দফায় রূপ নেওয়ার দিনই অর্থাৎ ৩ আগস্ট তিনি সরকারি সফর শেষে দেশে ফেরেন।

আরো পড়ুন  মঙ্গলবার আর্থিক প্রতিষ্ঠান বন্ধ নিয়ে বিজ্ঞপ্তি

শিবলী রুবাইয়াত–উল–ইসলামের বিরুদ্ধে শেয়ারবাজারে নানা অনিয়মের বিস্তর অভিযোগ রয়েছে। এসব অভিযোগের পাশাপাশি বিনিয়োগ আকর্ষণের নামে বিদেশি রোড শো করার কারণে তিনি ব্যাপকভাবে সমালোচিত ছিলেন। শেয়ারবাজারে কারসাজিকারকদের নানাভাবে সহায়তা করতেন কারসাজির মাধ্যমে শেয়ারের দাম বাড়াতে।

সর্বশেষ সংবাদ