26 C
Dhaka
Saturday, October 19, 2024

চোখে না দেখলেও সাবু বোঝেন কত টাকার নোট

চোখে দেখেন না সাবু মিয়া। তবু যে কোনো টাকা হাতে নিলেই বলতে পারেন নোটটি কত টাকার। অথচ জন্মের পর টাকা কী জিনিস সেটি বোঝার আগেই নিভে গেছে তার চোখের আলো। তারপরও বিরল এই প্রতিভা তার মধ্যে রয়েছে। ক্রেতারা তার দোকানে কোনো পণ্য কিনলে অনুমান করে পণ্য দেন। যে কোনো ধরনের কাগজের নোট কিংবা পয়সা হাতে নিলেই বলে দিতে পারেন কত টাকা বা পয়সা সেটি। এমন প্রতিভায় এলাকায় আলোড়ন তৈরি করেছেন সাবু মিয়া।

আরো পড়ুন  এবার এলপিজি বহনকারী জাহাজে ভয়াবহ আগুন

সাবু মিয়া (৪২) কুড়িগ্রামের চিলমারী উপজেলার চিলমারী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি ওই এলাকার কড়াই বরিশাল বাজারে মুদি ব্যবসা করেন। পাশাপাশি একটি মসজিদে দেন নিয়মিত আজান। পারিবারিক জীবনে তিনি দুই মেয়ে ও এক ছেলের জনক।

জানা গেছে, সাবু মিয়া জন্মের ৩-৪ বছর টাইফয়েডে আক্রান্ত হয়ে হারিয়ে ফেলেন চোখের আলো। এরপর ১৯ বছর বয়সে তার বাবা ছোট্ট একটি মুদি দোকান তুলে দেন। তখন থেকে দীর্ঘ ২৩ বছর যাবৎ নিজেই করছেন ব্যবসা। ভিক্ষাবৃত্তি না করে, নিজে পরিশ্রম করে আয় করে চালান পরিবার।

আরো পড়ুন  তলিয়ে গেছে চারণ ভূমি, গো-খাদ্যের তীব্র সংকট

সাবু মিয়া জানান, ভিক্ষা না করে সৎপথে থেকে নিজে ব্যবসা করে পরিবারের ভরণ-পোষণ দিচ্ছেন। আর যে কোনো পয়সা বা টাকা হাতে নিয়েই অগোচরে বলে দিতে পারেন সেটি কত টাকার নোট বা পয়সা। এটা মহান আল্লাহর দেওয়া নেয়ামত।

স্থানীয়রা জানান, ছোটবেলায় টাইফয়েড হয়ে দুই চোখের আলো নিভে যায় সাবুর। এরপর ভিক্ষাবৃত্তি না করে দীর্ঘদিন ধরে মুদি দোকানের ব্যবসা করছেন। তবে তার বড় একটি প্রতিভা রয়েছে, তিনি যে কোনো টাকা-পয়সা হাতে নিয়েই বলে দিতে পারেন কত টাকা বা পয়সা। এ ছাড়াও তিনি তারিখ ও সময় নির্দ্বিধায় বলে দিতে পারেন।

আরো পড়ুন  আ.লীগ আগামী ৫০ বছরেও ক্ষমতায় আসতে পারবে না : টুকু

সর্বশেষ সংবাদ