27 C
Dhaka
Tuesday, September 17, 2024

আন্দোলনে পুলিশের ভূমিকা নিয়ে মুখ খুললেন আইজিপি

নবনিযুক্ত পুলিশের আইজিপি বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জনগণের প্রত্যাশা অনুযায়ী পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে না পারায় অনেকে ক্ষুব্ধ হয়েছেন। এজন্য পুলিশের পক্ষ থেকে আমি আন্তরিকভাবে দুঃখিত।

বুধবার (৭ আগস্ট) বিকেলে পুলিশ সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশের নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) মো. ময়নুল ইসলাম এ কথা জানান।

আইজিপি মো. ময়নুল ইসলাম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ছাত্র, সাধারণ মানুষ ও পুলিশসহ প্রতিটি হত্যার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হবে। দেশের শান্তি-শৃঙ্খলা ও স্থিতি ফিরিয়ে আনতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। বাংলাদেশ পুলিশ সর্বদা জনগণের জান-মালের নিরাপত্তা নিশ্চিতে নিরলসভাবে কাজ করছে।

আরো পড়ুন  শোকাবহ আগস্টের প্রথম দিন আজ

তিনি বলেন, আমরা এখন থেকে আমাদের ওপর অর্পিত আইনি দায়িত্ব পালনে দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ। জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতে আমরা নতুন করে সব শুরু করতে চাই।

আন্দোলনে পুলিশের ভূমিকা নিয়ে আইজিপি বলেন, পুলিশের কতিপয় উচ্চাভিলাসী কর্মকর্তার কারণে এবং কর্মকৌশল প্রণয়নে বলপ্রয়োগের স্বীকৃত নীতিমালা অনুসরণ না করায়, মানবাধিকার লঙ্ঘন করা ও নেতৃত্বের ব্যর্থতায় আমাদের অনেক সহকর্মী আহত, নিহত ও নিগৃহীত হয়েছেন।

আরো পড়ুন  পাকিস্তানের প্রেতাত্মারা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী

নবনিযুক্ত আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ জনগণের কল্যাণে নিয়োজিত একটি ঐতিহ্যবাহী পেশাদার ও সেবাধর্মী প্রতিষ্ঠান। যে কোনো সংকটময় মুহূর্তে দেশের প্রয়োজনে বাংলাদেশ পুলিশ বাহিনী নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আসছে।

আইজিপি আরও বলেন, আমরা বিশ্বাস করি, জনগণই রাষ্ট্রের মূলশক্তি। তাই, আমরা সবসময় জনগণের পাশে থেকে জনগণকে সর্বোচ্চ সেবা দিতে বদ্ধপরিকর।

জনগনের মতামতকে গুরুত্ব দিয়ে আইজিপি বলেন, আপনাদের সুচিন্তিত মতামতকে অগ্রাধিকার দিয়ে একটি দক্ষ, জনবান্ধব, প্রযুক্তি নির্ভর আধুনিক ও জবাবদিহিমূলক পেশাদার পুলিশ সংস্কারের ব্যবস্থা নেব।

আরো পড়ুন  বিচারপতিদের ফুল কোর্ট সভা নিয়ে আসিফ মাহমুদের স্ট্যাটাস

নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে আইজিপি আরও বলেন, পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধে উজ্জ্বীবিত হয়ে সমন্বয়ের মাধ্যমে আমরা সবাই একযোগে কাজ করে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাব, ইনশাআল্লাহ।

এর আগে সব পুলিশ সদস্যদের উদ্দেশে আইজিপি মো. ময়নুল ইসলাম বলেছেন, সারা দেশের সব পুলিশ সদস্যকে বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যার মধ্যে স্ব-স্ব কর্মস্থলে ফেরার নির্দেশনা দিয়েছেন।

সর্বশেষ সংবাদ