26 C
Dhaka
Saturday, October 19, 2024

রাশিয়ায় গোপনে সেনা পাঠাচ্ছে ‍উত্তর কোরিয়া

রাশিয়ার সঙ্গে দহরম মহরম সম্পর্ক উত্তর কোরিয়ার। দুই দেশের মধ্যকার মিত্র সম্পর্ক বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে প্রকাশ্যে এসেছে। এবার ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পাশে দাঁড়িয়েছে মিত্র উত্তর কোরিয়া। দেশটিতে গোপনে সেনা পাঠিয়েছে তারা।

শুক্রবার (১৮ অক্টোবর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সমর্থন দিতে উত্তর কোরিয়া রাশিয়ায় সেনা পাঠায়েছে।

আরো পড়ুন  বিয়ে করতে অস্বীকৃতি, প্রেমিকের বিশেষ অঙ্গ কেটে দিলো চিকিৎসক প্রেমিকা

শুক্রবার এক বিবৃতিতে ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস) জানিয়েছে, গত ৮ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত নৌবাহিনীর জাহাজে করে উত্তর কোরিয়ার স্পেশাল অপারেশনের অন্তত ১৫০০ সেনাকে রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে নিয়ে যাওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, শিগগিরই উত্তর কোরিয়ার আরও সৈন্য রাশিয়ায় পাঠানো হবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতি তৃতীয় কোনো দেশের সঙ্গে সংঘাতের পরিবেশ তৈরি করতে পারে এবং উত্তর কোরিয়া ও পশ্চিমের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিতে পারে।

আরো পড়ুন  ভারতের পাঠ্যবই থেকে মুছে ফেলা হলো বাবরি মসজিদের নাম

এনআইএস জানিয়েছে, রাশিয়ায় পাঠানো উত্তর কোরিয়ার সৈন্যদের রাশিয়ান সামরিক ইউনিফর্ম, অস্ত্র এবং জাল শনাক্তকরণ নথি সরবরাহ করা হয়েছে। বর্তমানে ভ্লাদিভোস্টকের সামরিক ঘাঁটি এবং উসুরিয়স্ক, খবরোভস্ক এবং ব্লাগোভেশচেনস্কতে তারা অবস্থান করছে। প্রশিক্ষণ শেষ হলে তাদের যুদ্ধ অঞ্চলে মোতায়েন করা হবে বলে আশা করা হচ্ছে।

গুপ্তচর সংস্থাটি তার ওয়েবসাইটে স্যাটেলাইট এবং অন্যান্য ছবি প্রকাশ করেছে। এসব ছবিতে উত্তর কোরিয়ার একটি বন্দরের কাছে রাশিয়ান নৌবাহিনীর জাহাজ এবং গত সপ্তাহে উসুরিয়স্ক এবং খাবারভস্কে উত্তর কোরিয়ার সন্দেহভাজন জনসমাবেশ দেখা গেছে।

তবে শুক্রবার এক সংবাদ সম্মেলনে ন্যাটো মহাসচিব মার্ক রুটো বলেন, উত্তর কোরিয়ার রাশিয়ায় সেনা পাঠানোর বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

আরো পড়ুন  ঘণ্টায় ১৩০ মাইল গতিতে ‘অত্যন্ত বিপজ্জনক’ রূপ নিলো হারিকেন বেরিল, আঘাত হানবে যখন

সর্বশেষ সংবাদ