27 C
Dhaka
Tuesday, July 2, 2024

একাই দুই আসনে জিতলেন রাহুল, কার হাতে যাচ্ছে ক্ষমতা?

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। ঘোষিত হচ্ছে বিভিন্ন আসনের বিজয়ীর নাম। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট বিজয়ী হলে প্রধানমন্ত্রী হবেন রাহুল গান্ধী এমন ঘোষণা আগেই দিয়ে রেখেছে কংগ্রেস। কিন্তু সরকার গঠন করতে হলে পেতে হবে ২৭২টি আসন। ইন্ডিয়া জোট কি এই পরিমাণ আসন পাবে? না কি আবারও ক্ষমতায় থাকবে নরেন্দ্র মোদির বিজেপি।

আরো পড়ুন  অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকায় মিলল আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া

লোকসভা নির্বাচনে কংগ্রেসের কর্নধার রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করেছেন দুটি আসনে। উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং দক্ষিণের ওয়ানাদ। নির্বাচনের ফলাফল ঘোষণার পর দেখা গেছে দুটি আসন থেকেই বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল গান্ধী।

ওয়ানাদ থেকে ২০১৯ সালের নির্বাচনে জয়ী হলেও আমেথি থেকে জিততে পারেননি রাহুল। তবে এবার সেই আমেথিও বিজেপির স্মৃতি ইরানির দখল থেকে উদ্ধার করল কংগ্রেস। আর রায়বেরেলি ছিল সোনিয়া গান্ধীর আসন। তিনি লোকসভা নির্বাচনে না লড়ার ঘোষণা দেওয়ার পর মায়ের ছেড়ে দেওয়া আসনে কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন রাহুল।

আরো পড়ুন  হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে হয়ে গেলেন নারী, জ্ঞান ফেরার পর অবাক মুজাহিদ

কিন্তু রাহুল গান্ধী জিতলেও সরকার গঠণের জন্য পর্যাপ্ত আসন হয়তো পাচ্ছে না কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। নির্বাচণের সর্বশেষ প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন জোট জয়ী হয়েছে অথবা এগিয়ে রয়েছে ২৯২টি লোকসভা আসনে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট জিতেছে অথবা এগিয়ে রয়েছে ২৩৩টি লোকসভা আসনে।

সুতরাং লোকসভা নির্বাচনের ফলাফলে এগিয়ে থেকে নরেন্দ্র মোদি-অমিত শাহ এর বিজেপি জোট বিজয় উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে। আর সম্ভবত আবারও ভারতের প্রধানমন্ত্রী হয়ে হ্যাটট্রিক করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

আরো পড়ুন  উদ্বোধনের ছয় মাস না যেতেই রামমন্দিরে ফাটল
সর্বশেষ সংবাদ