30 C
Dhaka
Friday, July 19, 2024

কেন যুক্তরাজ্য ছাড়ছেন হাজার হাজার ধনী?

হঠাৎ করেই যুক্তরাজ্য থেকে ধনীদের দেশ ছাড়ার হিড়িক পড়েছে। ধারণা করা হচ্ছে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা এবং পরবর্তী নির্বাচনে লেবার পার্টি জিতার সম্ভাবনা রয়েছে। দলটি জিতলে যুক্তরাজ্যে করহার বাড়তে পারে। এমন শঙ্কায় ইতোমধ্যে অনেক দেশ ছেড়েছেন আবার অনেকেই দেশ ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন।

অভিবাসন পরামর্শক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত এক মিলিয়ন ডলারের সম্পদ আছে এমন সাড়ে ৯ হাজার ব্যক্তি ব্রিটেন ছাড়তে পারেন। এই সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

অভিবাসনবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্সের এক সাময়িক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে সিএনএন জানিয়েছে, চলতি বছর যুক্তরাজ্যের প্রায় ৯ হাজার ৫০০ জন ধনী দেশ ছাড়তে পারেন, যাদের অন্তত ১০ লাখ পাউন্ড নগদ ও বিনিয়োগযোগ্য সম্পদ আছে। এই সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

আরো পড়ুন  সৌদি আরবে তেল-গ্যাসের আরও ৭ নতুন খনি আবিষ্কার

নিউ ওয়ার্ল্ড ওয়েলথ নামের একটি বিনিয়োগ কোম্পানির তথ্য-পরিসংখ্যানের ভিত্তিতে এ প্রতিবেদন প্রণয়ন করেছে হেনলি অ্যান্ড পার্টনার্স। এই তালিকায় আছেন বিভিন্ন কোম্পানির প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সিইও, সভাপতি, পরিচালক এবং ম্যানেজিং পার্টনারের মতো গুরুত্বপূর্ণ পদের ব্যক্তিরা, যারা নতুন কোনো দেশে গিয়ে অন্তত ছয় মাসেরও বেশি সময় অবস্থান করেছেন। ২০১৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৬ হাজার ৫০০ জন মিলিয়নিয়ার যুক্তরাজ্য ছেড়েছেন।

চীনের অতি গোপন তথ্যে ব্রিটিশ গোয়েন্দাদের অভিনব হানা
ইনস্টিটিউট ফর গভর্নমেন্টের প্রধান নির্বাহী হান্নাহ হোয়াইটের মতে, ধনী ব্যক্তিদের কাছে যুক্তরাজ্য আর অতটা আকর্ষণীয় নয়। ব্রেক্সিটের প্রভাব এখনো টের পাওয়া যাচ্ছে। লন্ডনকে আর বিশ্বের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে দেখা হচ্ছে না।

আরো পড়ুন  রহস্যজনকভাবে উধাও ৩১ হাজারের বেশি নারী

হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৪ অনুসারে, ২০২৩ সালে বিশ্বব্যাপী এক লাখ ২০ হাজার মিলিয়নিয়ার স্থানান্তরিত হলেও এ বছর বিভিন্ন দেশে পাড়ি জমাবেন এক লাখ ২৮ হাজার জন মিলিয়নিয়ার।

হেনলি অ্যান্ড পার্টনার্সের হেড অব প্রাইভেট ক্লায়েন্ট ডমিনিক ভোলেক বলেন, ভূ-রাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক অনিশ্চয়তা এবং সামাজিক বিপর্যয়ের মতো বৈশ্বিক চ্যালেঞ্জের কারণে কোটিপতিরা ক্রমাগত স্থানান্তরিত হওয়ার পথ বেছে নিচ্ছেন।

আরো পড়ুন  উদ্বোধনের ছয় মাস না যেতেই রামমন্দিরে ফাটল

তবে গত বছরের মতোও এবারও সর্বাধিক সংখ্যক কোটিপতি হারাবে চীন। ধারণা করা হচ্ছে এ বছর ১৫ হাজার ২০০ জন মিলিয়নিয়ার চীন ছাড়বেন, গত বছর এ সংখ্যা ছিল ১৩ হাজার ৮০০ জন। যুক্তরাজ্যের পর তৃতীয় অবস্থানে রয়েছে ভারত, যেখানে ৪ হাজার ৩০০ মিলিয়নেয়ার দেশ ছাড়তে যাচ্ছেন, যা আগের বছর ছিল ৫ হাজার ১০০ জন।

গত দশ বছরে যুক্তরাজ্য, জাপান এবং হংকংয়ে মিলিয়নিয়ারের সংখ্যা হ্রাস পেলেও মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি এবং ফ্রান্সের মতো দেশগুলোতে এ সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ সংবাদ