28 C
Dhaka
Sunday, September 8, 2024

ফিলিস্তিনিদের অ্যাকাউন্ট বন্ধ করছে মাইক্রোসফট!

বিদেশে থাকা ফিলিস্তিনিরা মাইক্রোসফটের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। তারা জানিয়েছেন কোন সতর্কবার্তা ছাড়াই মাইক্রোসফট তাদের ই-মেইল অ্যাকাউন্ট বন্ধ করছে। অনলাইনের অন্যান্য সেবা থেকেও তাদের বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তারা।

বৃহস্পতিবার ( ১১ জুলাই) এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ভুক্তভোগীরা জানান, মাইক্রোসফট তাদের ব্যাংক অ্যাকাউন্ট এবং চাকরির বিজ্ঞপ্তিগুলো অ্যাক্সেস করতে দিচ্ছে না। পাশাপাশি যুদ্ধ-বিধ্বস্ত গাজায় তাদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করার জন্য মাইক্রোসফ্টের মালিকানাধীন স্কাইপও ব্যবহার করতে পারছেন না তারা।

আরো পড়ুন  সিকিমে ১০ বাংলাদেশিসহ আটকা ১২০০ পর্যটক, উদ্ধার নিয়ে যা জানা গেল

এদিকে মাইক্রোসফ্ট দাবি করেছে যাদের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে তারা এই সার্ভিসটি ব্যবহারের শর্ত ভঙ্গ করেছেন।

ইয়াদ হামেতো সৌদি আরবে বাস করা একজন ফিলিস্তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, ‘অনলাইনে তারা আমাকে মেরে ফেলেছে। আমি ২০ বছর ধরে যে ই-মেইল অ্যাকাউন্টটি ব্যবহার করে আসছিলাম, সেটি তারা স্থগিত করেছে। আমি সব কাজের ক্ষেত্রে এই অ্যাকাউন্টটি ব্যবহার করতাম।’

তিনি আরও জানান, স্কাইপে যোগাযোগ করতে না পারা তার পরিবারের জন্য একটি বড় ধাক্কা।

আরো পড়ুন  মেট্রোরেলে শারীরিক নির্যাতনের শিকার কিশোর

গাজায় ইসরাইলের অভিযানের সময় প্রায়ই ইন্টারনেট বন্ধ থাকে। তাছাড়া আন্তর্জাতিক কল সেখানে খুবই ব্যয়বহুল।স্কাইপের সাবস্ক্রিপশন কিনে কম খরচে গাজায় মোবাইলে ফোন করা যায়। এমনকি ইন্টারনেট সুবিধা না থাকলেও। তাই এই সুবিধা অনেক ফিলিস্তিনিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিবিসির সঙ্গে কথা বলেছেন এমন কয়েকজন মনে করছেন, হামাসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তাদের সন্দেহ করা হচ্ছে বলেই তাদের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। কারণ হামাসকে বিশ্বের অনেক দেশেই সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।

আরো পড়ুন  সৌদি আরবে ৫৫০ হজযাত্রীর মৃত্যু

ইয়াদ হামেতো হামাসের সঙ্গে এ ধরনের কোনো যোগাযোগ থাকার কথা অস্বীকার করেছেন। তিনি বলেন,আমাদের রাজনৈতিক কোনো ব্যাকগ্রাউন্ড নেই। আমরা একেবারেই সাধারণ মানুষ। শুধু পরিবারের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করি।

হামাসের সঙ্গে যোগাযোগ আছে এমন অভিযোগেই অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে কিনা জানতে চাইলে মাইক্রোসফ্ট সরাসরি প্রতিক্রিয়া জানায়নি।

সর্বশেষ সংবাদ