27 C
Dhaka
Tuesday, September 17, 2024

বাংলাদেশের ক্রিকেটে জার্সি নিয়েও দুর্নীতি হয়, জানালেন তারকা ক্রিকেটার

ছাত্র-জনতার আন্দোলনে বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতা বদলে যাওয়ার পর নানা দুর্নীতি নিয়ে মুখ খুলছেন অনেকে। ক্রীড়াঙ্গন নিয়েও বিভিন্ন কথা শোনা যাচ্ছে। কেউ কেউ বলছেন সবকিছু পরিবর্তনের কথা। তেমনই ক্রীড়াঙ্গনের এক দুর্নীতির বিষয়ে সম্প্রতি মুখ খুলেছেন জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান।

রোববার (১১ আগস্ট) মিরপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলতে গিয়ে এ দুর্নীতির কথা জানান তিনি। সোহান দাবি করেন, প্রথম শ্রেণির ক্রিকেটে খুলনা বিভাগের হয়ে চারদিনের ম্যাচ খেলেন উইকেটকিপার ব্যাটার। প্রতি মৌসুম শুরুর আগে জার্সি বানানোর জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে প্রতি বিভাগকে ৩ লাখ টাকা দেয়া হয়। অথচ মাত্র ৮০ হাজার টাকায় জার্সি বানানো হয় বলে অভিযোগ তার।

আরো পড়ুন  ব্রাজিলে গোলরক্ষককে পুলিশের গুলি

সোহান বলেন, এটা আমি নিজের চোখে দেখেছি, যেহেতু অধিনায়ক ছিলাম। ৩০ জন খেলোয়াড়ের জন্য জার্সি বানানো হয়েছে ৮০ হাজার টাকা দিয়ে, যেটা পরার মতো নয়। এটার দায়িত্বে ছিলেন (বিভাগীয় দলের) সেক্রেটারি। ১৪-১৫ বছর ধরে সেই ছিল। প্রথম শ্রেণির ক্রিকেটেই যদি এমন হয়। পরে আমরা খেলোয়াড়েরা নিজেদের টাকা দিয়ে জার্সি বানিয়েছি। সে জার্সি বাইরে পরার মতো অবস্থা ছিল না।

আরো পড়ুন  বাদ সাকিব, বাংলাদেশের নতুন অধিনায়কের নাম ঘোষণা

জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার বলেন, বাকি ২ লাখ ২০ হাজার টাকা নিজের পকেটে রেখে দেন সেক্রেটারি। সবশেষ ১৪-১৫ বছর ধরে এমন কাণ্ড করে আসছেন খুলনা বিভাগের সেক্রেটারি। মাত্র ৮০ হাজার টাকায় ৩০ জনের জন্য বানানো জার্সি গায়ে দেয়া যায় না।

নুরুল হাসান সোহান বলেন, সর্বশেষ যখন প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছি, বিসিবি থেকে বিভাগীয় দলের জন্য জার্সি বাবদ দেয়া হতো তিন লাখ টাকার মতো।

আরো পড়ুন  বিসিবির চাকরি ছাড়ার কারণ জানালেন হাথুরুসিংহে

এখন বিসিবিতে সংস্কারের দাবি তুলছেন অনেকে। আলাপ আছে বিসিবিতে নতুন সংগঠকদের আসারও। সোহানের চাওয়া, ব্যক্তিগত স্বার্থের জন্য যেন কেউ না আসেন। তিনি বলেন, কিছু মানুষ নিয়ে আমার প্রশ্ন আছে। অবশ্যই বিসিবিতে অনেক ভালো মানুষ আছে, ক্রীড়াঙ্গনে আছে। কিন্তু এমন মানুষের আসা উচিত না যারা স্পোর্টস নিয়ে ব্যবসা করতে চায়। ব্যক্তিগত এজেন্ডা নিয়ে আসে, তাদের ক্রিকেটে আসার দরকার নেই।

সর্বশেষ সংবাদ