26 C
Dhaka
Friday, October 18, 2024

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

এক সপ্তাহের ব্যবধানে নগদ উত্তোলনের সুযোগে আরও ১ লাখ টাকা বাড়িয়ে নতুন সীমা ঠিক করে দিলো বাংলাদেশ ব্যাংক। এখন থে‌কে এক‌টি অ‌্যাকাউন্ট থেকে চার লাখ টাকা পর্যন্ত উত্তোলন করা যাবে। শনিবার (২৪ আগস্ট) রাতে বাংলাদেশ ব্যাংক থে‌কে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দেয়া হয়েছে।

বার্তায় বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে। একজন গ্রাহক চার লাখের বে‌শি নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ টাকা আরেক হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

আরো পড়ুন  সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও তার স্ত্রীর ব্যাংক একাউন্ট জব্দ

জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়। এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করতে এ সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

আরো পড়ুন  আলুর কেজি ৭০ টাকাকে স্বাভাবিক বললেন বাণিজ্য প্রতিমন্ত্রী

এর আগের সপ্তাহে নগদ তোলার সুযোগ ছিল সর্বোচ্চ ৩ লাখ টাকা। তারও আগে গত ১০ আগস্ট বলা হয় অ‌্যাকাউন্ট থেকে দুই লাখ টাকার বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না। তারও আগে ৮ আগস্ট বৃহস্প‌তিবার এক লাখ টাকার বে‌শি নগদ উত্তোলন কর‌তে পারেনি গ্রাহক। ওই দিন বলা হয়েছিল শুধু বৃহস্প‌তিবা‌রে জন‌্য নি‌র্দেশনা দেয়া হয়ে‌ছিল।

আরো পড়ুন  ২ মাসে পেঁয়াজের দাম দ্বিগুণ
সর্বশেষ সংবাদ