27 C
Dhaka
Tuesday, September 17, 2024

চেকের সাইজ বুঝে ‘ঘুষ’ নেন হিসাবরক্ষক

হাতে কলম, সামনে ফাইলপত্র। একটি কাগজে সই দেওয়ার সঙ্গে সঙ্গে সামনে থেকে টাকা গুঁজে দেন এক ব্যক্তি। এরপর আর একটি কাগজ সামনে নিলে পেছন থেকে টাকা দিচ্ছিলেন আরও একজন। হঠাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে ভিডিওটি ঘুষের লেনদেনের। ছড়িয়ে পড়া ভিডিওতে যে ব্যক্তিকে টাকা নিতে দেখা গেছে, তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) হিসাবরক্ষক মাসুদুল ইসলাম। অভিযোগ উঠেছে, এভাবেই ঠিকাদারের উন্নয়ন কাজের বিলের চেক দেওয়ার বিপরীতে ‘ঘুষ’ নেন তিনি।

আরো পড়ুন  প্রাইভেট পড়াতে গিয়ে ছাত্রীর মাকে নিয়ে উধাও

দেড় মিনিটের ওই ভিডিওতে দেখা গেছে, এক ব্যক্তিকে বিলের চেক দেন মাসুদ। তখন ওই ব্যক্তি তার হাতে টাকা দেন। টাকা নিয়ে তা নিজের প্যান্টের পকেটে রেখে দেন তিনি। তবে টাকার অঙ্ক স্পষ্ট দেখা যায়নি। ভিডিওর ১ মিনিট ৫ সেকেন্ডে দেখা গেছে, আরেকজন ৫০০ টাকার নোট দিচ্ছেন মাসুদকে। তবে ভিডিওটি কোন সময়ের তা নিশ্চিত হওয়া যায়নি। ভিডিওটি আরও কয়েক বছর আগের হতে পারে বলে জানিয়েছেন চসিকের কয়েকজন ঠিকাদার।

আরো পড়ুন  শায়েখ প্লিজ সেজদা থেকে উঠুন, ৪৭ তম বিসিএসের প্রশ্ন ড্রপ করতে হবে

কয়েকজন ঠিকাদার বলেন, বিলের চেক নিতে গেলে ঘুষ নেওয়ার বিষয়টি সিটি করপোরেশনের জন্য স্বাভাবিক বিষয়। চেকে টাকার অঙ্ক কম হলে ৫০০ টাকা দিতে হয়। অঙ্ক বেশি হলে ঘুষের পরিমাণও বেড়ে যায়। এ বিষয়ে জানতে মাসুদুল ইসলামের মোবাইলে কল দিলে সেটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ভিডিওটি আমাকে একজন পাঠিয়েছেন, দেখেছি। পরবর্তী কার্য দিবসে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন  একজন সর্বোচ্চ দুবারের বেশি প্রধানমন্ত্রী নয়

চসিকের প্রধান হিসাবরক্ষক কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির চৌধুরী বলেন, ভিডিওটি দেখিনি। তবে চেক দেওয়ার সময় টাকা নিলে সেটি অপরাধ। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ