28 C
Dhaka
Sunday, September 29, 2024

‘মোদির বার্তা’ নিয়ে পুতিনের কাছে দোভাল, কী নিয়ে আলোচনা

ব্রিকস জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের ফাঁকে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। অনেকটা আকস্মিক এই বৈঠকে তাদের মধ্যে কী আলোচনা হয়েছে, তা নিয়েও অনেকের কৌতুহল রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, এক্সে (সাবেক টুইটার) ভারতের রাশিয়ান দূতাবাসের শেয়ার করা একটি ছবিতে দোভাল ও পুতিনকে হাত মেলাতে দেখা গেছে।

আরো পড়ুন  ব্যাংককে মার্কেটে আগুন, পুড়ে ছাই ১ হাজার পশু-পাখি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইউক্রেন সফরের আড়াই সপ্তাহ পর রাশিয়া সফরে গেছেন দোভাল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় মোদি বলেছিলেন, চলমান যুদ্ধের অবসান ঘটাতে ইউক্রেন এবং রাশিয়া উভয়ের একসঙ্গে বসতে হবে। ভারত এই অঞ্চলে শান্তি পুনরুদ্ধার করতে ‘সক্রিয় ভূমিকা’ পালনে প্রস্তুত বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, অজিত দোভালের রাশিয়া সফরের লক্ষ্য হতে পারে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসন। তিনি প্রেসিডেন্ট পুতিনের জন্য প্রধানমন্ত্রী মোদির ‘শান্তি পরিকল্পনার বার্তা’ নিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

আরো পড়ুন  উড্ডয়নের সঙ্গে সঙ্গে যাত্রীবাহী বিমানের ইঞ্জিনে আগুন (ভিডিও)

আলোচনায়, বার্ষিক ব্রিকস সম্মেলনে যোগ দিতে আগামী মাসে মোদি রাশিয়ার কাজানে যাবেন বলে আশা প্রকাশ করেছেন রাশিয়ান নেতা।

এদিকে রাশিয়ান দূতাবাস টেলিগ্রামে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, পুতিন আগামী ২২ অক্টোবর ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক করার প্রস্তাবও দিয়েছেন যাতে মস্কো সফরের সময় গৃহীত চুক্তিগুলো বাস্তবায়নে যৌথ কাজের ফলাফলের সারসংক্ষেপ এবং অদূর ভবিষ্যতের সম্ভাবনার রূপরেখা তৈরি করা যায়।

আরো পড়ুন  বেতন বেশি হলেও হাড়ভাঙা পরিশ্রম, দুর্ঘটনায় বাড়ছে মৃত্যু

বৈঠকে পুতিনকে উদ্ধৃত করে রুশ মিডিয়া বলেছে, ‘আমরা আমাদের ভালো বন্ধু নরেন্দ্র মোদির জন্য অপেক্ষা করছি এবং তাকে শুভেচ্ছা জানাচ্ছি।’

এর আগে, গেল বুধবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান সের্গেই শোইগুর সঙ্গে ‘পারস্পরিক স্বার্থের’ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন অজিত দোভাল।

সর্বশেষ সংবাদ