27 C
Dhaka
Saturday, September 21, 2024

প্রতিপক্ষ ইসরায়েল, ম্যাচ বয়কট করলেন বাংলাদেশের খেলোয়াড়

হাঙ্গেরির বুদাপেস্টে চলছে দাবা অলিম্পিয়াড। আজ শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব দাবা অলিম্পিয়াডের ১০ম রাউন্ডের ওপেন বিভাগে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইসরায়েলকে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচটি হওয়ার কথা থাকলেও, এ ম্যাচে না খেলার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

হাঙ্গেরির স্থানীয় সময় গতকাল মধ্যরাতে সামাজিক যোগাযোগমাধ্যমে রাজীব লিখেন, ২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াড ও ২০২৪–এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল হিসেবে অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।

রাজীব বলেন, ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ও বেলারুশকে দাবা অলিম্পিয়াডে খেলতে দেয়া হচ্ছে না। এমনকি নিজ দেশের পতাকা নিয়ে দেশ দুটির দাবাড়ুদের বিশ্ব আসরে খেলার সুযোগ নেই। ফিদে তাদের নিষিদ্ধ করে রেখেছে। ইসরায়েল নির্বিচার ফিলিস্তিনিদের হত্যা করছে। এর প্রতিবাদেই তিনি ইসরায়েলের বিপক্ষে খেলবেন না।

আরো পড়ুন  বিসিবির চাকরি ছাড়ার কারণ জানালেন হাথুরুসিংহে

দাবা অলিম্পিয়াডে এক রাউন্ডে এক দেশের চার দাবাড়ু খেলেন। আজ দশম রাউন্ডে বাংলাদেশ তৃতীয় বোর্ডে রাজীবের নাম জমা দিয়েছে। রাজীব না খেললে ইসরায়েল ওই বোর্ডে সরাসরি পয়েন্ট পাবে।

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বুদাপেস্ট থেকে রাজীবের এই সিদ্ধান্ত সম্পর্কে বলেন, তার স্ট্যাটাসটি সকালে দেখলাম। আগামীকাল (আজ) শেষ রাউন্ড। শেষ রাউন্ডের ফলাফলের ওপর অবস্থান নির্ভর করে। এজন্য দলের অধিনায়ক (মাসুদুর রহমান মল্লিক) দশম রাউন্ডের প্রথম বোর্ডে ফাহাদ, দ্বিতীয় বোর্ডে নীড়, তৃতীয় বোর্ডে রাজীব ও চতুর্থ বোর্ডে তাহসিনকে রেখেছে। এখন সে না খেললে বাংলাদেশ পয়েন্ট হারাবে।

আরো পড়ুন  সাকিবকে দেশে ফেরাতে লিগ্যাল নোটিশ, যে সিদ্ধান্ত নিলো বিসিবি

তিনি আরও বলেন, যতদূর জানি ইসরায়েলের সঙ্গে খেলতে মন্ত্রণালয় থেকে আমাদের কোনো নির্দেশনা নেই এবং অলিম্পিয়াডে এই রাউন্ডে না খেললে বাংলাদেশ আরও পিছিয়ে পড়বে। বাংলাদেশের অন্য তিন দাবাড়ু খেলবে, রাজীবের সঙ্গেও কথা বলব।

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক আরও বলেন, তারপরও সরকারের সঙ্গে এখনই যোগাযোগ করব। জাতীয় ক্রীড়া পরিষদের সচিবের সঙ্গে কথা বলব। সরকারের তরফে খেলতে নিষেধ করলে খেলব না।

ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক নেই। বাংলাদেশের পাসপোর্টে দীর্ঘদিন লেখা ছিল– ‘ইসরায়েল ব্যতীত অন্য সকল দেশে ভ্রমণের জন্য প্রযোজ্য।’ যদিও সাম্প্রতিক সময়ে অবশ্য সেই লেখা নেই।

আরো পড়ুন  ক্রিকেটারদের ওয়ানডে বিশ্বকাপের পাওনা টাকা না দেয়া প্রসঙ্গে যা জানালো বিসিবি

এদিকে কেউ না খেললে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আসতে পারে তার বিরুদ্ধে, এমন ইঙ্গিতও দিয়ে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ১০ম রাউন্ডে খেলার জন্য বাংলাদেশ দলের চারজনের নাম জমা দেয়া হয়েছে। এক নম্বর বোর্ডে ফাহাদ রহমান, দুইয়ে মনন রেজা, তিনে এনামুল হোসেন রাজীব ও চারে তাহসিন তাজওয়ার।

আরেক গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের নামও নেই এই রাউন্ডে। জানা গেছে, তিনিও ইসরায়েলের সঙ্গে খেলতে আগ্রহী নন। এর ফলে হঠাৎ অপ্রত্যাশিত এক পরিস্থিতির মুখে দাঁড়িয়েছে বাংলাদেশ দাবা দল। গত রাতে নবম রাউন্ড শেষেই ঠিক হয়েছে, দশম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ ইসরায়েল।

সর্বশেষ সংবাদ