33 C
Dhaka
Saturday, September 28, 2024

মুম্বাই ঘেরাও করতে হাজার হাজার মুসল্লির পদযাত্রা, নেপথ্যে কি

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন দলের সাবেক সংসদ সদস্য ইমতিয়াজ জলিলের নেতৃত্বে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা মুম্বাইয়ের উদ্দেশ্যে পদযাত্রা করেছে। গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় তারা শতাধিক গাড়িতে করে ছত্রপতি সম্ভাজিনগর থেকে মুম্বাইয়ের উদ্দেশ্যে যাত্রা করে। মূলত ঘৃণামূলক বক্তব্য দেয়ার অভিযোগে বিজেপি বিধায়ক নিতেশ রানে এবং ধর্মগুরু রামগিরি মহারাজের বিরুদ্ধে পদক্ষেপ নিতে তারা এই পদযাত্রা করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া

আরো পড়ুন  কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থী ‘দেখলেই মারধর’, আতঙ্কে বাংলাদেশিরা

১২ হাজার মুসল্লি পদযাত্রা করে এক পর্যায়ে মুলুন্ড টোল প্লাজায় পৌঁছানোর পর সেখানে জেলা কালেক্টর এবং অন্যান্য প্রতিনিধিদের কাছে ধর্ম নিয়ে কটূক্তি করায় নিতেশ রানে এবং ধর্মগুরুর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আবেদন জানায় তারা। পরে তারা ওই এলাকা থেকে চলে যায়।

‘তিরিঙ্গা সংবিধান র‌্যালি’ নামে তারা সম্ভাজিনগর থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রায় অংশ নিতে মারাঠওয়াড়ার বিভিন্ন এলাকা থেকে শত শত যানবাহন সম্ভাজিনগরে আসে। এরপর সমৃদ্ধি সুপার এক্সপ্রেসওয়ে হয়ে তারা মুম্বাইয়ের দিকে যাত্রা শুরু করে। এ সময় রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

আরো পড়ুন  ফিলিস্তিনিদের অ্যাকাউন্ট বন্ধ করছে মাইক্রোসফট!

পুলিশ জানিয়েছে, সমৃদ্ধি এক্সপ্রেসওয়েতে এই প্রথম যানজটের সৃষ্টি হয়। ওই র‌্যালিতে শত শত গাড়ি অংশ নেয়ায় এমন ঘটনা ঘটে।

শেষ পর্যন্ত পুলিশি বাধায় ইমতিয়াজ জলিল হাজার হাজার বিক্ষোভকারীদের নিয়ে মুম্বাইয়ে প্রবেশ করতে পারেনি। তাদের রুখতে প্রায় ৩ হাজার পুলিশ মুম্বাই প্রবেশ দ্বারে মোতায়েন করা হয়।

পুলিশের জয়েন কমিশনার (আইনশৃঙ্খলা) সত্যনারায়ন চৌধুরী বলেন, পরিস্থিতির ওপর নজর রাখা হয়েছিল। সোমবার রাতে সরকারি প্রতিনিধিদের কাছে তারা আবেদন জানিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। ওই বিক্ষোভে প্রায় ২ হাজার গাড়ি অংশ নিয়েছিল। মুসলমানদের সঙ্গে দলিত এবং মারাঠা সম্প্রদায়ের লোকজনও অংশ নেয়।

আরো পড়ুন  আল আকসায় ঈদের নামাজে মুসল্লিদের ঢল
সর্বশেষ সংবাদ