26 C
Dhaka
Friday, October 18, 2024

ওস্তাদ ফজলু একাডেমি সরব | কালবেলা

ফজলুল ইসলাম দুনিয়ার মায়া ছেড়ে যাওয়ার পর তার একাডেমির ভবিষ্যৎ নিয়ে শঙ্কা ছিল। ‘ওস্তাদ ফজলু’ নামে পরিচিত সাবেক এ খেলোয়াড়ের নামে গড়া একাডেমির কার্যক্রম সচল করতে সাবেকরা এগিয়ে আসায় সে শঙ্কা আগেই কেটেছে। এবার একাডেমির ব্যানারে সপ্তাহব্যাপী হকি প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

পূজার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান এক সপ্তাহের ছুটি চলছে। তা কাজে লাগাতে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। খেলোয়াড় জামাল হায়দার, মাকসুদ আলম হাবুল এবং সেলিম লাকী খুদে খেলোয়াড়দের প্রশিক্ষণ দিচ্ছেন। এ কর্মসূচিকে ঘিরে প্রাণচাঞ্চল্য ফিরেছে একাডেমিতে। পুরান ঢাকার হকি ঐতিহ্যের ধারক ছিলেন ওস্তাদ ফজলু। পুরস্কারপ্রাপ্ত এ তৃণমূল কোচের কাজটা এগিয়ে নেওয়ার অংশ হিসেবে সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানালেন সাবেক খেলোয়াড় ও হকির আন্তর্জাতিক আম্পায়ার সেলিম লাকী, ‘এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্কুল পড়ুয়ারা এ সময়টা হকি প্রশিক্ষণে কাজে লাগাতে পারে—এমন ভাবনা থেকেই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।’

আরো পড়ুন  সাকিব-মাশরাফীর সমর্থনে কোচ সালাউদ্দিনের পোস্ট

বিশেষ এ আয়োজন ছাড়া পুরান ঢাকার খুদে প্রতিভার চর্চা যাতে নিয়মিত হয়, সেদিকেও দৃষ্টি রাখার কথা জানালেন সেলিম লাকী, ‘ওস্তাদ ফজলু একাডেমির কার্যক্রম দুই বেলায় চলছে। স্কুলের দুই শিফটের বাচ্চারাই যাতে নিয়মিত অনুশীলন করতে পারেন, সে ব্যবস্থা রাখা হয়েছে একাডেমিতে।’ পুরান ঢাকার আহমেদ বাওয়ানী একাডেমি এবং আরমানিটোলা স্কুলের ছাত্রদের হকি চর্চায় ঐতিহ্য রয়েছে। সে বিষয়টি মাথায় রেখে ওস্তাদ ফজলু একাডেমি চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আরো পড়ুন  ক্রিকেট বোর্ডে আসবেন কিনা যা জানালেন মাশরাফী

সর্বশেষ সংবাদ