30 C
Dhaka
Friday, October 18, 2024

ক্রীড়াঙ্গনে আরাফাত রহমান কোকোর অবদান অপরিসীম : বিএনপি নেতা আজাদ

বিএনপির কেন্দ্রীয় কমিটির পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন আজাদ বলেছেন, বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আরাফাত রহমান কোকোর অবদান অপরিসীম ছিল।

সোমবার (১৫ অক্টোবর) দুপুর ১টায় পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভার পাবলিক ক্লাব মাঠে আরাফাত রহমান কোকো স্মৃতি আন্তঃইউনিয়ন ক্রিকেট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ফরহাদ হোসেন আজাদ বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কনিষ্ঠ সন্তান আরাফাত রহমান কোকো একজন ক্রীড়া সংগঠক হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। রাজনৈতিক পরিবারের সন্তান হিসেবে সরাসরি রাজনীতির মাঠকে কর্মক্ষেত্র না করে ক্রীড়া সংগঠক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

আরো পড়ুন  ভিসা কেন্দ্রে বিক্ষোভ, পররাষ্ট্র মন্ত্রণালয়ে যে অনুরোধ ভারতীয় হাইকমিশনের

তিনি বলেন, আজ ক্রীড়া সংগঠনগুলো এত শক্তিশালী হওয়ার পাশাপাশি দেশ-বিদেশে আন্তর্জাতিকভাবে ক্রীড়া জগতে যে সুমান অর্জন করে চলেছে তার পেছনে আরাফাত রহমান কোকোর অবদান রয়েছে।

বিএনপির এ নেতা বলেন, আরাফাত রহমান কোকো ব্যক্তিগত জীবনে খুবই সাধারণ ও অন্তর্মুখী স্বভাবের ছিলেন। একজন ক্রীড়া সংগঠক হিসেবে দেশের ক্রীড়াঙ্গনে ঐতিহাসিক অবদান রাখলেও প্রচারের আলো থেকে নিজেকে সরিয়ে রাখতেন।

তিনি আরও বলেন, কোকো ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডে থাকাকালীন সময়ে ক্রিকেট রাজনীতিমুক্তকরণ যেমন করেছেন, তেমনি বিরোধীদলীয় নেতা সাবের হোসেন চৌধুরীর সঙ্গে কাজ করে বাংলাদেশে অনন্য নজির স্থাপন করেন। ক্রিকেটে এখন যে ভিত্তি সেটা তিনি তৈরি করেছিলেন।

আরো পড়ুন  হস্তান্তরের আগেই ভেঙে যাচ্ছে আবাসন প্রকল্পের ঘর

বিএনপির পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক বলেন, ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী সরকার যাকে ইচ্ছা তাকেই বোর্ড সভাপতি করতে পারত। তিনি ক্ষমতার চূড়ান্ত ব্যবহার করলে বোর্ড সভাপতি হতে পারতেন, তা না হয়ে বোর্ডের অধীনে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়ে আমূল বদলে ফেলেছেন বয়সভিত্তিক ক্রিকেটকে।

আজাদ আরও বলেন, ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে হাই পারফরম্যান্স ইউনিটের মাধ্যমে ভবিষ্যৎ ক্রিকেটার তৈরি পাইপলাইনের সূচনা তার হাত দিয়ে। একথা আজ সবাই জানে যে সাকিব, তামিম, মুশফিক, শুভ, এনামুল জুনিয়র প্রমুখ ক্রিকেটার হাই পারফরম্যান্স ইউনিটের মাধ্যমেই প্রতিভা বিকাশের সুযোগ পায়। ক্রীড়াঙ্গন আরাফাত রহমান কোকোর অবদান কৃতজ্ঞতার সঙ্গে মনে রাখবে।

আরো পড়ুন  বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ, আবেদন করবেন যেভাবে

উদ্বোধনী অনুষ্ঠানে দেবীগঞ্জ উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সাবেক আহ্বায়ক আব্দুল্লাহ হীল বাকীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক আইয়ুব আলী, সদস্য সচিব আব্দুল গণি বসুনিয়া, পৌর বিএনপির আহ্বায়ক আনোয়ারুল ইসলাম ও সদস্য সচিব আশরাফুল আলম সোহেল প্রমুখ।

সর্বশেষ সংবাদ