31 C
Dhaka
Sunday, October 20, 2024

পালিয়ে যাওয়া ফিলিস্তিনের বাড়িতেই ছিলেন গাজা যোদ্ধাদের প্রধান

ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন। গাজায় একটি বাড়িতে ইসরায়েলি হামলায় তিনি নিহত হন। যে বাড়িতে ইসরায়েলি হামলায় তিনি নিহত হন সেই বাড়ির মালিকের খোঁজ মিলেছে।

রোববার (২০ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে ওই বাড়ির মালিকের তথ্য তুলে ধরা হয়েছে। ১৫ বছর ধরে ওই বাড়িতে তিনি বসবাস করে আসছিলেন। গত ৫ মাস আগে বাড়িটি থেকে পালিয়েছিলেন তিনি।

বাড়ি থেকে পালানো ওই ফিলিস্তিনির নাম আশরাফ আবু তাহা। তিনি বিবিসিকে বলেন, ইসরায়েলি বাহিনীর প্রকাশিত ড্রোন ফুটেজে বিধ্বস্ত ভবন দেখে তিনি স্বম্ভিত হয়ে পড়েন। দক্ষিণ হাজার রাফাহ এলাকার ইবনে সিনা রোডে নিজের বাড়িটি চিনে ফেলেন তিনি।

আরো পড়ুন  পাকিস্তানকে সম্মান করুন, ওদের কাছে পরমাণু বোমা রয়েছে: কংগ্রেস নেতা

গত ৭ আক্টেবরে ইসরায়েলি নজিরবিহীন হামলার অন্যতম মহানায়ক ছিলেন ইয়াহিয়া সিনওয়ার। তাকে ইসরায়েলি বাহিনী গত বুধবার (১৬ অক্টোবর) হত্যা করেছে।

ইসরায়েলি বাহিনীর প্রকাশিত ড্রোন ফুটজে দেখা গেছে, আংশিক ধ্বংসপ্রাপ্ত একটি বাড়িতে আশ্রয় নিয়েছিলেন হামাসের প্রধান। আবু তাহা নামের ওই ফিলিস্তিনি জানান, ইসরায়েলি বাহিনী যখন খান ইউনিসে অভিযানের জন্য ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দেয় তখন তিনি গত ৬মে বাস্তুচ্যুত হয়ে পড়েন। এরপর থেকে বাড়িটির কোনো খবর তার কাছে ছিল না।

আরো পড়ুন  মণিপুরে ভয়াবহ সংঘাত, বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৫

তিনি বলেন, হামাসের প্রধান সিনওয়ারের মৃত্যুর আগে শেষ মুহূর্তের ভিডিও ছড়িয়ে পড়লে তার মেয়ে তাকে সেটি দেখান। সেখানে নিজেদের বাড়ির কথাও জানান তার মেয়ে। তখন তিনি বিষয়টি বিশ্বাস করতে পারেননি। তবে শেষ পর্যন্ত তার ভাই জানান, হামলার শিকার বাড়িটি তাদের।

তিনি আরও বলেন, প্রথমে বিষয়টি বিশ্বাস না করলেও পরে ভাইয়ের কথায় সেটি বিশ্বাস করেছি। তবে সিনওয়ার কিভাবে সেখানে গেলেন তা তিনি জানেন না বলে জানিয়েছেন।

আরো পড়ুন  ইরানের নতুন প্রেসিডেন্ট সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান

তাহা বলেন, ভাইয়ের সহযোগিতায় ৪১ হাজার ৪০০ ইউরো দিয়ে বাড়িটি বানিয়েছিলেন তিনি। এরপর যখন তিনি এলাকা ছেড়ে আসেন তখন বাড়িটি অক্ষত ছিল।

সর্বশেষ সংবাদ