33 C
Dhaka
Tuesday, October 22, 2024

ইসরায়েল ইস্যুতে জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্বে জড়ালেন এরদোয়ান

মধ্যপ্রাচ্যে যুদ্ধের উত্তাপ ছড়িয়ে পড়েছে ইউরোপেও। এবার এই সংকট নিয়ে ইউরোপের প্রভাবশালী দুই নেতা জড়িয়েছেন প্রকাশ্য দ্বন্দ্বে। শনিবার তুরস্কের ইস্তাম্বুলে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

প্রতিরক্ষা চুক্তি এগিয়ে নিতে সাহায্য করায় এদিন জার্মান চ্যান্সেলর ওলাফ সোলজকে ধন্যবাদ জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। তবে মধ্যপ্রাচ্যের যুদ্ধ ইস্যুতে দুজন সম্পূর্ণ দুই মেরুতে অবস্থান নেন।

আরো পড়ুন  দিনে আড়াই লাখ ডিম পাঠাচ্ছি, ইলিশ দিচ্ছে না কেন,

এরদোয়ান বলেন, সব রাজনৈতিক পক্ষ এক হয়ে ইসরায়েলের আগ্রাসী নীতির ইতি টানুক এমনটাই চাই আমরা। এসময় তিনি ফিলিস্তিন ও লেবাননে ইসরায়েলের গণহত্যার নিন্দা জানান।

তবে এরদোয়ানের গণহত্যার দাবি মেনে নিতে পারেননি সোলজ। তার ভাষায়, ইসরায়েলের নিজেকে রক্ষার অধিকার রয়েছে। আর তারা ঠিক সেটাই করছে। জার্মানি গণহত্যার এই অভিযোগ অবৈধ এবং অন্যায্য মনে করে বলেও জানান তিনি।

আরো পড়ুন  কয়েদির সঙ্গে জেলেই সঙ্গমে লিপ্ত মহিলা পুলিশকর্মী! প্রকাশ্যে ভিডিও

জার্মানির সঙ্গে তুরস্কের সম্পর্ক বেশ সংবেদনশীল। ইউরোপের মধ্যে জার্মানিতেই সবচেয়ে বেশি তুর্কি প্রবাসীদের বাস। এর আগে বিভিন্ন ইস্যুতে দুই দেশের অস্বস্তি তৈরি হয়েছিল। বিশেষ করে এরদোয়ানের অধীনে তুরস্কের মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশের ইতিহাস রয়েছে বার্লিনের।

সর্বশেষ সংবাদ