28 C
Dhaka
Monday, July 1, 2024

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট তৈরির বাংলাদেশি মূলহোতা গ্রেফতার

মালয়েশিয়ায় জাল পাসপোর্ট সিন্ডিকেটের মূলহোতা ওফু ভাই নামে ৩৮ বছর বয়সি এক বাংলাদেশি মাস্টারমাইন্ডকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। গ্রেফতারের পর তাকে ১৪ দিনের জন্য রিমান্ডে নেয়া হয়েছে।

শুক্রবার (১০ মে) বিকেল ৪টার দিকে দেশটির সেলাঙ্গর রাজ্যের কাজাংয়ের একটি বাড়িতে অভিযান চালিয়ে ওফুকে গ্রেফতার করা হয়।

ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ এক বিবৃতিতে জানিয়েছেন, অভিযানে ওই মাস্টারমাইন্ড বাংলাদেশি ‘ওফু ভাই’ নামে পরিচিত। সঙ্গে তার ডান হাত হিসেবে কাজ করা ৪০ বছর বয়সি ফিলিপিনো এক নারীকেও আটক করা হয়েছে। অভিযানের সময় তাদের কাছে দেশটিতে থাকা বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। অতিরিক্ত সময় ধরে তারা দেশটিতে অবস্থান করছিলেন।

আরো পড়ুন  ইরানের শোকের দিনে সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানপন্থি ৬ যোদ্ধা নিহত

অভিবাসন বিভাগের প্রাথমিক তদন্তে জানা যায়, যে সমস্ত প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে তাদের পাসপোর্টের প্রথম পাতা ছিড়ে সেটাকে পরির্তন করে মেয়াদ বাড়ানোর কাজ করে তারা। এজন্য এই সিন্ডিকেট জাল পাসপোর্ট করার জন্য জনপ্রতি ১ হাজার থেকে দেড় হাজার রিঙ্গিত আদায় করতেন। সেই সঙ্গে জাল এ পাসপোর্টগুলো মূলত বিদেশি শ্রমিকদের মেডিকেল পরীক্ষা ও পর্যবেক্ষণ সংস্থা (ফোমেমা) ছাড়পত্র পাওয়ার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

আরো পড়ুন  সর্বকনিষ্ঠ হজযাত্রীর মৃত্যুতে কাঁদছে সৌদি

অভিযানে একটি কম্পিউটার এবং ২১১টি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট জব্দ করেছে। যার মধ্যে ১৯৯টি বাংলাদেশের পাসপোর্ট ও অন্যদের মধ্যে ভারত, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়ার পাসপোর্ট পাওয়া গেছে।

অভিবাসন বিভাগ আরও জানায়, তাদেরকে ১৪ দিনের রিমান্ডে পাঠানো হয়েছে এবং নথি জালিয়াতির অভিযোগে অভিবাসন আইনে তদন্ত করা হচ্ছে।

সর্বশেষ সংবাদ