28 C
Dhaka
Sunday, June 30, 2024

মিঠাপানির ঝিনুকে তৈরি মুক্তার গহনা প্রধানমন্ত্রীর হাতে!

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মিঠাপানির ঝিনুকে তৈরি মুক্তার গহনা উপহার দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদ সভার শুরুতে শেখ হাসিনার হাতে এই গহনা তুলে দেন তিনি।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ‘মুক্তা চাষ প্রযুক্তি উন্নয়ন ও সম্প্রসারণ’ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো মিঠাপানির ঝিনুকে মুক্তা উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। সমগ্র বাংলাদেশে জরিপের মাধ্যমে মুক্তা উৎপাদনে সক্ষম ৭ প্রজাতির ঝিনুক শনাক্ত করা হয়েছে, যার মধ্যে ৪ প্রজাতির ঝিনুক বেশি উপযোগী।

আরো পড়ুন  ‘আসামির সঙ্গে নামের মিল’, পুলিশ ধরে নিয়ে গেল কলেজছাত্রকে

মিঠাপানির ঝিনুকে সফলভাবে কমলা, গোলাপি, ছাই ও সাদা- এই চার রঙের রাইস মুক্তা উৎপাদন করা সম্ভব হয়েছে। ২০২০ সালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে মুক্তাচাষিদের নিয়ে ‘মুক্তা চাষ ফাউন্ডারস অ্যাসোসিয়েশন’ নামে একটি সমিতি গড়ে তোলা হয়। চাষিরা এ সমিতির মাধ্যমে আড়ংয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বর্তমানে ৭ জন মুক্তাচাষি চাহিদা মোতাবেক আড়ংকে মুক্তা সরবরাহ করছে।

আরো পড়ুন  এমপি আনার হত্যাকাণ্ডে নতুন মোড়

এসব মুক্তা থেকে আড়ং গহনা তৈরি করে তাদের নিজস্ব আউটলেটে বিক্রি করে থাকে। এ রকমেরই কয়েকটি মুক্তার গহনা বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের সভার শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান এমপি। এ সময় মন্ত্রণালয়ের সচিব সঙ্গে ছিলেন।

সর্বশেষ সংবাদ