28 C
Dhaka
Sunday, September 29, 2024

হিজবুল্লাহর হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করল ইসরাইল

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্বীকার করেছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত।

শুক্রবার (১৭ মে) জেরুজালেমে এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে গ্যালান্ত বলেন, ‘হিজবুল্লাহর সঙ্গে সংঘাতের জেরে যে আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, তা অস্বীকারের কোনো উপায় নেই এবং আমরা এটা বুঝতে পারি; কিন্তু যে গত কয়েক মাসে যত সন্ত্রাসীকে আমরা হত্যা করতে পেরেছি, সেই সাফল্যও কম নয়।’

গত ৭ অক্টোবর ইসরাইল ভূখণ্ডে গাজায় ক্ষমতাসীন সশস্ত্র ইসলামপন্থি রাজনৈতিক গোষ্ঠী হামাসের হামলার পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডএফ)।

আরো পড়ুন  বাংলাদেশ সীমান্তের কাছে ১০টি ঘাঁটি দখলের দাবি আরাকান আর্মির

আইডিএফ অভিযান শুরুর পর হামাসের প্রতি সংহতি জানিয়ে ইসরাইল-লেবানন সীমান্ত থেকে উত্তর ইসরাইলের বিভিন্ন সামরিক স্থাপনাকে লক্ষ্য করে রকেট হামলা শুরু করে হিজবুল্লাহ।

হিজবুল্লাহর এসব হামলার জবাবে ইসরাইল-লেবানন সীমান্তে ও লেবাননের অভ্যন্তরে বেশ কয়েকবার বিমান ও গোলা হামলা চালিয়েছে আইডিএফ। এসব হামলায় অনেক হতাহতের ঘটনাও ঘটে।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বলেন,
আমি বরাবরই বলে আসছি যে আমাদের সব সময় যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। এতদিন পর্যন্ত কেউ একে তেমন গুরুত্ব দেয়নি। ৭ অক্টোবরের পর সবাই বুঝতে পেরেছে যে আমরা কতখানি ঝুঁকির মধ্যে রয়েছি। তবে আমরা কখনও পিছু হটব না। সন্ত্রাসীদের প্রতিটি হামলার জবাব আমরা দেব।

আরো পড়ুন  ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো আরও এক দেশ

এদিকে শুক্রবারে আইডিএফ জানিয়েছে, ইসরাইলকে লক্ষ্য করে ৭৫টি রকেট ছুড়েছে হিজবুল্লাহ। স্থানীয় অ্যাম্বুলেন্স সংস্থা জানিয়েছে, আপার গ্যালিলিতে রকেট হামলায় দুজন সামান্য আহত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহত দুজনের বয়সেই ৬০ বছরের কাছাকাছি বলে জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, চলমান যুদ্ধের মধ্যে ইসরাইলের উত্তরাঞ্চল লক্ষ্য করে হিজবুল্লাহ যেসব হামলা চালিয়েছে সেগুলোর মধ্যে এটি অন্যতম বড় ছিল।

আরো পড়ুন  ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল: ভারতের হৃদয় ভেঙে হেক্সা মিশন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
সর্বশেষ সংবাদ