27 C
Dhaka
Tuesday, July 2, 2024

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হলো ঘুমের প্রতিযোগিতা

পৃথিবীতে সবচেয়ে কম ঘুমায় যেসব দেশের মানুষ তার মধ্যে অন্যতম দক্ষিণ কোরিয়া। দেশটির কাজপাগল মানুষদের বিশ্রাম নেয়ার অভ্যাস খুব একটা নেই। তাই দেশটিতে হয়ে গেলো ব্যতিক্রমী এক আয়োজন- স্বল্প ঘুমের প্রতিযোগিতা বা পাওয়ার ন্যাপ কনটেস্ট। শনিবার (১৮ মে) রাজধানী সিউলের হ্যান রিভার পার্কে অনুষ্ঠিত হয় ভিন্ন ধারার এই প্রতিযোগিতা। খবর, রয়টার্স।

আরো পড়ুন  ৫৪২ আসনের চূড়ান্ত ফল ঘোষণা: কোন দল কয়টিতে জয় পেল?

প্রতিযোগিতাটির আয়োজক লিম জি-হিওন বলেন, দক্ষিণ কোরিয়ার মানুষ খুব কম ঘুমায়। আশাকরি আমাদের প্রতিযোগিতার মাধ্যমে মানুষ বিশ্রাম নেয়ার বিষয়ে সচেতন হবে এবং ঘুমের সুফল সম্পর্কে সচেতন হবে। ঘুমের গুরুত্ব সম্পর্কে ধারণা দেয়াই লক্ষ্য আমাদের।

অংশগ্রহণকারী অনেকের মধ্যেই ছিলো বেশ উচ্ছ্বাসের সুর। একজন বলেন, সাধারণত আমরা সপ্তাহজুড়েই অনেক কাজ করি। ক্লান্ত হলেও ঘুমাতে পারি না। প্রতিযোগিতাটি দারুণ, ঘুমাতে পারবো শুনে এতে অংশ নিতে এসেছি। আরেকজন বলেন, আমাদের দেশ প্রতিযোগিতামূলক সমাজ ব্যবস্থার জন্য পরিচিত। এখানে ঘুমের গুরুত্বকে অবমূল্যায়ন করা হয়। এ ধরণের প্রতিযোগিতা যদি মানুষকে সচেতন করতে পারে তবে দারুণ একটি ব্যাপার হবে।

আরো পড়ুন  সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে কী ঘটেছিল?

উল্লেখ্য, আয়োজনে অংশ নিয়েছিল প্রায় একশো জন প্রতিযোগী। প্রত্যেককে ঘুমাতে হয়েছে দেড় ঘণ্টা। কার ঘুম কত ভালো তা নির্ধারণ করা হয়েছে হার্ট রেটের পার্থক্য পরিমাপ করে। রাতে বেশি ঘুমায় ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার নাগরিকরা। অপরদিকে দক্ষিণ কোরিয়া ও জাপানের বাসিন্দারা ঘুমায় সবচেয়ে কম।

সর্বশেষ সংবাদ