31.6 C
Dhaka
Tuesday, June 25, 2024

৫৪২ আসনের চূড়ান্ত ফল ঘোষণা: কোন দল কয়টিতে জয় পেল?

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনে মঙ্গলবার (৪ জুন) দিবাগত রাত ২টা ৪৫ মিনিট পর্যন্ত মোট ৫৪২টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এতে ক্ষমতাসীন দল বিজেপি জয় পেয়েছে ২৪০টি আসনে আর কংগ্রেস জিতেছে ৯৯টি আসনে।

সমাজবাদী পার্টি (এসপি) জয় পেয়েছে ৩৭টি আসনে। অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস জয় পেয়েছে ২৯টি আসনে। ২২টি আসনে জয় পেয়েছে দ্রাভিদা মুন্নেত্র কাঝাগাম (ডিএমকে)। জনতা দল পেয়েছে ১২টি আসন।

আরো পড়ুন  যা ঘটেছিল রাইসির হেলিকপ্টারে

তেলেুগু দেশাম পেয়েছে ১৫টি আসন। শিব সেনা (এসএইচএসইউবিটি) ৮টি ও শিব সেনা (এসএইচএস) ৭টি আসন পায়। লোক জনশক্তি পার্টি পেয়েছে ৫টি আসন। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম) পেয়েছে ৪টি আসন।

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি পেয়েছে ৬টি আসন, রাষ্ট্রীয় জান্তা দল ৪টি, যুবজেনা শ্রমিকা রায়থু কংগ্রেস পার্টি পেয়েছে ৪টি আসন, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ ৩টি ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা পেয়েছে ৩টি আসন।

আরো পড়ুন  মহামারির দ্বারপ্রান্তে গাজা

রাষ্ট্রীয় লোক দল, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), জনতা দল (জেডি-এস) ও জনতা দল (সেকুলার) জয় পেয়েছে ২টি করে আসনে।

এছাড়া ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারী সোশালিস্ট পার্টি (আরএসপি), শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, আজাদ সমাজ পার্টি, ভারত অধিবাসী পার্টি ও সিকিম ক্রান্তি মোর্চা জয় পেয়েছে একটি করে আসনে।

আরো পড়ুন  ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, আছড়ে পড়বে বরিশালে?

প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় যেতে পারছে না। লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে সরকার গড়ন করতে প্রয়োজন ২৭২টি আসন। বিজেপির আসনসংখ্যা দাঁড়িয়েছে ২৪০টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসনসংখ্যা ৯৯টি।

২০১৯ এর লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩টি আসনে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠাতা পেয়েছিল।

সর্বশেষ সংবাদ