29 C
Dhaka
Thursday, July 25, 2024

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯৬ শতাংশ মানুষ

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে পরীক্ষার রুটিনও প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। তবে দেশজুড়ে চলমান বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পেছানোর পক্ষে ৯৬ শতাংশ মানুষ। কালবেলা অনলাইনের এক মতামত জরিপে এমন তথ্য উঠে এসেছে।

বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পেছানোর পক্ষে সামাজিকমাধ্যমে কয়েকদিন ধরেই সরব শিক্ষার্থীরা। ফলে এ বিষয়ে সোমবার (২৪ জুন) থেকে অনলাইন জরিপ শুরু করে কালবেলা অনলাইন। এদিন সন্ধ্যা ৬টা ৪০ মিনিট থেকে জরিপটি শুরু হয়। মঙ্গলবার (২৫ জুন) দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৪ লাখ ৮৯ হাজার ২৮৮ জন মতামত দিয়েছেন।

আরো পড়ুন  ঢাবি রোকেয়া হলের ছাত্রীদের ওপর মরিচের গুঁড়া নিক্ষেপ

‘বন্যার কারণে এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি করছেন অনেকে। আপনি কী মনে করেন?’ এমন শিরোনামে পরিচালিত জরিপে অংশগ্রহণের জন্য ৩টি মতামতের সুযোগ রাখা হয়। এর মধ্যে ‘পরীক্ষা কিছু দিন পেছানো উচিত’ মতামতের সমর্থন করেন ৯৬ শতাংশ মানুষ। ‘সময়মতো পরীক্ষা হওয়া উচিত’ মতামতের সমর্থন করেন ৩ দশমকি ৬ শতাংশ ও ‘মন্তব্য নেই’ মতামতে সমর্থন করেন ০ দশমিক ৪ শতাংশ মানুষ।

উল্লেখ্য, আকস্মিক পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে বৃহত্তর সিলেট, রংপুর-কুড়িগ্রামসহ উত্তরবঙ্গ প্লাবিত হয়। ডুবে যায় পথঘাট, ঘরবাড়ি, ফসলি জমি। বন্যাকবলিত অঞ্চলের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের নিচ তলা এখনো পানির নিচে। এ পরিস্থিতিতে পরীক্ষার্থীদের স্বাভাবিক প্রস্তুতিতে বিঘ্ন ঘটায় পরীক্ষা পেছানোর দাবি উঠেছে।

আরো পড়ুন  পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় এলো দ্বিতীয় পত্রের প্রশ্ন

এর আগেও এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি উঠেছিল। তখন আগের দুই ব্যাচের তুলনায় সময় কম পাওয়ার অজুহাত তোলা হয়। সে দাবিতে এইচএসসি পরীক্ষা ৩০ জুনের পরিবর্তে ৩০ আগস্ট শুরু করতে আওয়াজ তোলেন অনেকে। ওই সময় কালবেলা অনলাইনে একটি জরিপ পরিচালনা করা হয়; যেখানে ৯১ শতাংশ মানুষ দাবিটির পক্ষে মতামত দিয়েছিলেন।

এদিকে বন্যা পরিস্থিতিতে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে আগামী ৩০ জুন থেকে সারা দেশে এ পরীক্ষা শুরু হলেও সিলেট বিভাগে তা স্থগিত থাকছে।

আরো পড়ুন  তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সিলেট বিভাগ ছাড়া অন্য অঞ্চলের পরীক্ষা প্রকাশিত সময়সূচি অনুযায়ী ৩০ জুন থেকে শুরু হবে। ৯ জুলাই থেকে সিলেট বিভাগে পূর্ব নির্ধারিত পরীক্ষাগুলো হবে। স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। সময়সূচি অনুযায়ী, আগামী ১১ আগস্ট লিখিত পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

সর্বশেষ সংবাদ