29 C
Dhaka
Saturday, June 29, 2024

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন, খেপলেন বাইডেন

ইসরাইলি প্রধামন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চেয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আবেদনের কঠোর নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ধরনের আবেদনের সিদ্ধান্তকে ‘ভয়ঙ্কর’ বলে উল্লেখ করেছেন তিনি।

সোমবার (২০ মে) আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান জানান, যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আদালতে আবেদন করেছেন তিনি। এছাড়া হামাসের প্রধান সিনওয়ার এবং অন্য দুই নেতার বিরুদ্ধেও আবেদন জানান তিনি।

আরো পড়ুন  উড্ডয়নের সঙ্গে সঙ্গে যাত্রীবাহী বিমানের ইঞ্জিনে আগুন (ভিডিও)

এই আবেদনের কঠোর নিন্দা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন,
আমি স্পষ্ট করে বলছি, এ প্রসিকিউটর যা-ই বোঝান না কেন, ইসরাইল এবং হামাসের মধ্যে কোনও তুলনা হতে পারে না। নিরাপত্তার হুমকি মোকাবিলায় আমরা সব সময় ইসরাইলের পাশে আছি।

হোয়াইট হাউসে জুইশ আমেরিকান হেরিটেজ মান্থ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বাইডেন গাজা যুদ্ধ নিয়ে কথা বলেন। তার দাবি, গাজায় হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান চালাতে গিয়ে ইসরাইলি বাহিনী গতহত্যা চালাচ্ছে না।

আরো পড়ুন  ৭২ বছর বয়সে ১২ বছরের কিশোরীকে বিয়ের চেষ্টা, অতঃপর...

বাইডেন বলেন,
গাজায় যা হচ্ছে, তা গণহত্যা নয়। আমরা তা মনে করি না।

জিম্মিদের মুক্তি প্রশ্নে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যকার আলোচনা স্থবির হয়ে আছে। তবে বাইডেন বলেছেন, তিনি জিম্মিদের মুক্তির চেষ্টা চালিয়ে যাবেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা তাদের বাড়িতে ফেরাব। যত কষ্টই হোক না কেন, আমরা তাদের বাড়িতে ফেরাব।’

আরো পড়ুন  আল্লাহ আফগানিস্তানকে এতো সম্পদ দিয়ে রেখেছেন!

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করারও আহ্বান জানিয়েছেন বাইডেন। গত রোববার মোরহাউস কলেজে স্নাতক সমাপনী অনুষ্ঠানে দেয়া ভাষণেও তিনি যুদ্ধবিরতি কার্যকরের পক্ষে কথা বলেন।

সর্বশেষ সংবাদ