27 C
Dhaka
Sunday, June 30, 2024

৭২ বছর বয়সে ১২ বছরের কিশোরীকে বিয়ের চেষ্টা, অতঃপর…

কথায় বলে বুড়ো বয়সে ভিমরতি! আর তাই পাকিস্তানের চরসাদ্দা শহরে ১২ বছর বয়সী এক কিশোরীকে বিয়ে করতে গিয়েছিলেন ৭২ বছরের এক বৃদ্ধ। তবে সেই বিয়ের চেষ্টা ব্যর্থ করেছে পুলিশ।

আরও ভয়ংকর তথ্য হলো, বাবা কিশোরী মেয়েটিকে ওই বৃদ্ধ ব্যক্তির কাছে ১৭৯৯ ডলারে বিক্রি করতে রাজি হয়েছিলেন। কিন্তু বিয়ের ঠিক আগ মুহূর্তে পুলিশ হস্তক্ষেপ করে এবং ৭২ বছর বয়সী ওই বরকে গ্রেপ্তার করে।

আরো পড়ুন  রাফায় হামলা বন্ধে ইসরাইলকে জাতিসংঘ আদালতের নির্দেশ

বুড়ো বয়সে অল্প বয়সী মেয়েকে বিয়ের শখ হওয়া এই বৃদ্ধের নাম হাবিব। ইতোমধ্যে তার বিরুদ্ধে বাল্যবিয়ে প্রতিরোধ আইনে মামলা হয়েছে। অভিযুক্ত করা হয়েছে মেয়েটির বাবা আলম সৈয়দকেও। তবে পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার আগেই পালিয়েছেন তিনি। দ্রুত তাকে গ্রেপ্তার করতে তল্লাশি শুরু করেছে পাকিস্তানের পুলিশ।

আইন প্রয়োগকারী সংস্থাগুলো জানায়, পাকিস্তানের রাজনপুর এবং ঠাট্টা এলাকায় অল্পবয়সী মেয়েদের বয়স্ক পুরুষদের সঙ্গে জোরপূর্বক বিয়ে দেওয়ার একাধিক প্রচেষ্টা ব্যর্থ করেছে তারা।

আরো পড়ুন  নরমাল ডেলিভারিতে একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন মা

বিশ্বের সবচেয়ে খাটো দম্পতি, যেভাবে বিয়ে হয় তাদের
গত ৬ মে সোয়াতে ১৩ বছরের মেয়েকে বিয়ে করার অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে গ্রেপ্তার করে পুলিশ। মেয়েটিকে তার বাবা জোর করে বিয়ে দিতে গিয়েছিলেন।

উদ্ধার করার পর মেয়েটিকে মেডিকেল চেকআপের জন্য হাসপাতালে পাঠানো হয়। পাশাপাশি মেয়ের বাবাকেও হেফাজতে নেয় পুলিশ।

আরো পড়ুন  এবার পরমাণু অস্ত্রের মহড়া চালাবে পুতিন

গোটা পাকিস্তানেই বাল্যবিয়ে একটা বড় সমস্যা। দেশটিতে ১৮ বছর না পেরোতেই বিয়ে দিয়ে দেওয়া হয় অন্তত ৩০ শতাংশ মেয়ের। যদিও সে দেশে বিয়ের ন্যূনতম বয়স ১৬। কিন্তু তারও আগে বিয়ে হয়ে যাওয়ার অভিযোগ অহরহ শোনা যায়।

ইউনিসেফের পরিসংখ্যান বলছে, ১৮ বছরে পৌঁছানোর আগেই বিয়ে হয়ে গেছে প্রায় ১ কোটি ৯০ লাখ পাকিস্তানি মেয়ের।

সর্বশেষ সংবাদ