30 C
Dhaka
Friday, July 19, 2024

মহাকাশে ভেঙে টুকরো টুকরো রুশ স্যাটেলাইট

মহাকাশে কক্ষপথে পাঠানো রাশিয়ার একটি স্যাটেলাইট ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। এর ফলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানরত কয়েকজন নভোচারী নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়েছেন।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন মতে, বুধবার (২৬ জুন) আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কাছে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার (২৭ জুন) মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি জানিয়েছে, রিসারস পি১ নামে রাশিয়ার একটি একটি নষ্ট স্যাটেলাইট ভেঙে প্রায় ২০০ টুকরো হয়ে গেছে।

আরো পড়ুন  কোটা আন্দোলনকারীদের ওপর হামলা, যা বলল যুক্তরাষ্ট্র

এই ঘটনায় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীরা প্রায় এক ঘন্টার জন্য আশ্রয় নিতে বাধ্য হয়। তবে ঠিক কি কারণে স্যাটেলাইট ধ্বংস হয়েছে তা এখনও বিস্তারিত জানা যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

স্যাটেলাইটটির খণ্ডবিখণ্ড অংশ কক্ষপথে নতুন করে আরও কয়েক টন বর্জ্য যোগ করেছে। তবে সেগুলো পৃথিবীর জন্য কোনো হুমকি তৈরি করবে না বলেই মনে করা হচ্ছে।

রয়টার্স জানায়, পৃথিবী পর্যবেক্ষণের জন্য ২০১৩ সালে রিসারস পি১ নামের এই স্যাটেলাইটটি মহাকাশের কক্ষপথে বসানো হয়। ২০২২ সালে এটাকে ‘মৃত’ বা অকেজো বলে ঘোষণা করা হয়। এরপর এটা এই অবস্থায় মহাকাশেই ছিল।

আরো পড়ুন  আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা ৩৩০ ছাড়িয়েছে

প্রতিবেদন মতে, বুধবার রাত ১০টা নাগাদ ঘটনাটি ঘটে। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের খুব কাছাকাছি এসে এটি নিজের কক্ষপথে থাকাকালীনই ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। সেই সময় আইএসএস-র নভোচারীদের নিরাপদ আশ্রয়ে যেতে হয় প্রায় এক ঘণ্টার জন্যে।

নভোচারীরা যে মহাকাশযানে করে মহাকাশ স্টেশনে গিয়েছিলেন, সেই যানেই গিয়ে আশ্রয় নেন তারা। পরিস্থিতি গুরুতর হলে তারা যাতে সেখান থেকে প্রস্থান করতে পারেন তার প্রস্তুতি হিসেবেই এই পদক্ষেপ নেয়া হয়েছিল।

আরো পড়ুন  ইরানে ৪৭ বিশেষজ্ঞ উদ্ধারকারীকে পাঠাচ্ছে রাশিয়া

মার্কিন স্পেস কমান্ড জানিয়েছে, রুশ স্যাটেলাইটের অন্তত ১০০টি ধ্বংসাবশেষ মহাকাশে ট্র্যাক করা গেছে। তবে আরও অনেক টুকরোতে ভেঙে থাকতে পারে স্যাটেলাইটটি। রিসারস পি১ স্যাটেলাইট ভেঙে যাওয়া নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া বা এর মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

সর্বশেষ সংবাদ