30 C
Dhaka
Thursday, July 25, 2024

প্রকাশ্যে পশু জবাই নিষিদ্ধ, কোরবানিতে মানতে হয় কঠোর আইন

আয়ারল্যান্ডে প্রকাশ্যে পশু কোরবানি সম্পূর্ণ নিষিদ্ধ। এর জন্য মানতে হয় কঠোর রাষ্ট্রীয় আইন। তাই এবারের পবিত্র ঈদুল আজহাতেও এ নিয়ম-কানুন মেনেই কোরবানি করবেন দেশটিতে বসবাসরত ধর্মপ্রাণ মুসল্লিরা।

আটলান্টিকের তীর ও ইউরোপের উত্তর-পশ্চিমের দেশ আয়ারল্যান্ডের মুসলমানরা ভিন্নভাবেই উদযাপন করে থাকে পবিত্র ঈদুল আজহা। দেশটির আইনের প্রতি শ্রদ্ধা রেখেই করেন পশু কোরবানি। কারণ, এখানে প্রকাশ্যে পশু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ।

আরো পড়ুন  যুদ্ধের মধ্যেই ইসরায়েলের সরকারে ভাঙনের সুর

আয়ারল্যান্ডে সরকারি সনদ ছাড়া কোরবানির পশু জবাই করার অনুমতি নেই। এছাড়াও পশুর স্বাস্থ্য পরীক্ষা, নিরাপদ পরিবেশ নিশ্চিত করাসহ লাগবে জবাইয়ের অনুমোদন। এগুলো ছাড়াও মানতে হয় আরও কঠিন কিছু নিয়ম।

আয়ারল্যান্ডের ধর্মপ্রাণ মুসল্লিরা সাধারণত সরকারি অনুমোদনপ্রাপ্তদের মাধ্যমে পশু কোরবানি প্রক্রিয়া সম্পন্ন করেন বলে জানিয়েছেন সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

দেশটিতে বসবাসরত এক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী বলেন, এখানকার কোরবানির নিয়ম সম্পূর্ণ ভিন্ন। কোরবানির জন্য এখানকার মানুষকে নির্দিষ্ট কসাইখানায় যেতে হয়। যেখানে সেখানে কোরবানি করা যায় না।

আরো পড়ুন  বোরকা পরে গাজার শরণার্থী শিবিরে যান ইসরায়েলি গোয়েন্দারা

আয়ারল্যান্ডে প্রকাশ্যে পশু জবাই গুরতর অপরাধ। ২০১৩ সালের বন্যপ্রাণি স্বাস্থ্য কল্যাণ আইন অনুযায়ী, দেশটিতে প্রকাশ্যে যেকোনো পশু নির্যাতনের করলে বাংলাদেশি মুদ্রায় তিন কোটি টাকারও বেশি জরিমানা ও পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

সর্বশেষ সংবাদ