29 C
Dhaka
Saturday, July 20, 2024

হামলা চালিয়ে গ্রিক জাহাজ ডুবিয়ে দিলো হুতি!

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলায় গ্রিসের একটি জাহাজ ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। গত বুধবার (১২ জুন) লোহিত সাগর দিয়ে যাওয়ার সময় জাহাজটি হুতিদের হামলার মুখে পড়ে।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, লোহিত সাগর দিয়ে ‘টিউটর’ নামক কয়লাবাহী গ্রীক জাহাজটি যাওয়ার সময় হুতি গোষ্ঠী সেটিতে হামলা চালায়। এ হামলার এক সপ্তাহ পর জাহাজটি ডুবে গেছে বলে মনে করা হচ্ছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে হামলার সময় ইঞ্জিনরুমে থাকা একজন ক্রু নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে।

আরো পড়ুন  পৃথিবীতে সৌরঝড়ের আঘাত, বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা!

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) নামের একটি সংস্থা জানিয়েছে, মঙ্গলবার (১৮ জুন) ‘টিউটর’ জাহাজটি সবশেষ যেখানে দেখা গিয়েছিল, তার চারপাশে ধ্বংসাবশেষ ও তেল দেখা গেছে। এ পরিস্থিতিতে অন্যান্য জাহাজকেও এই এলাকায় সতর্কতা বজায় রাখার পরামর্শ দেয়া হয়েছে।

ইউকেএমটিও একটি পর্যবেক্ষণ বিষয়ক সংস্থা। এটি গুরুত্বপূর্ণ জলপথগুলোতে মালিকদের এবং সামরিক বাহিনীর জন্য বাণিজ্যিক শিপিং পর্যবেক্ষণ ও ট্র্যাক করে থাকে।

আরো পড়ুন  নববধূকে অপহরণে বিয়ের আসরে তরবারি নিয়ে গেলো যুবক

গত ১২ জুন হুতিরা ওই জাহাজটি মনুষ্যবিহীন সারফেস বোট, ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল।

এর আগেও হুতির হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল পালাউয়ের পতাকাবাহী ইউক্রেনের মালিকানাধীন ও পোল্যান্ড-চালিত ‘ভারবেনা’ নামের একটি জাহাজ। কাঠবোঝাই জাহাজটি মালয়েশিয়া থেকে ইতালি যাওয়ার পথে হামলার শিকার হয়।

এছাড়াও চলতি বছরের মার্চে হুতির হামলায় ‘রুবিমার’ নামে সার বহনকারী একটি ব্রিটিশ জাহাজ ডুবে যায়। এবার ‘টিউটরের’ ডুবে যাওয়ার খবর এলো।

আরো পড়ুন  আকাশ থেকে সৈকতে আচমকা ধাতব বস্তুর আঘাতে নিহত ৫, আহত শতাধিক

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে বর্বরতা শুরুর পর, পশ্চিমা বিশ্বের সমুদ্রগামী বিভিন্ন বাণিজ্যিক জাহাজে পাল্টা আক্রমণ শুরু করেছে ইয়েমেনের সামরিক গোষ্ঠী হুতি।

সর্বশেষ সংবাদ