30 C
Dhaka
Thursday, July 18, 2024

২০২৬ ফুটবল বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত, একদিনে ৬টি ম্যাচ

যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোতে অনুষ্ঠিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। প্রথমবার বৃহৎ পরিসরে ৪৮ দল নিয়ে অনুষ্ঠিত হবে ফুটবলের সবচেয়ে বড় আসর। এই টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা (ফিফা)।

মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে ১১ জুন ২০২৬ বিশ্বকাপের পর্দা উঠবে । এ ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে ১৯ জুলাই ফাইনাল অনুষ্ঠিত হবে। এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ ১০৪টির ম্যাচ অনুষ্ঠিত হবে। যা আগের আসরগুলোর চেয়ে অনেক বেশি।

আরো পড়ুন  মিলার কি সত্যিই আউট ছিলেন, উঠছে প্রশ্ন

আসন্ন টুর্নামেন্টে দল ও ম্যাচ সংখ্যা বাড়লেও আসরের সময় বাড়ছে না সেভাবে। যে কারণে একদিনে মাঠে গড়াতে পারে ৬টি ম্যাচও। ২৪, ২৫, ২৬ এবং ২৭ জুন এই কয়দিন ৬টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া দলগুলো ১২ টি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে। প্রতিটি গ্রুপে চারটি করে দল থাকবে। সেখান থেকে গ্রুপের প্রথম দুই দল করে পরের রাউন্ডে কোয়ালিফাই করবে। স্বাগতিক হওয়ার সুবাদে মেক্সিকো ‘এ’ জোন, কানাডা ‘বি’ ও যুক্তরাষ্ট্র ‘ডি’তে পড়েছে।

আরো পড়ুন  ঝড়ে লন্ডভন্ড টাইগারদের ম্যাচের ভেন্যু, সিরিজ নিয়ে শঙ্কা

বিশ্বকাপের গ্রুপপর্ব চলবে ২০২৬ সালের ১১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত। শেষ ৩২ এর ম্যাচগুলো ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত হবে। মেক্সিকোর গুয়াদালাহারা ও যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া বাদে বাকি ১৪টি ভেন্যুতে হবে এই রাউন্ডের ম্যাচগুলো। এই রাউন্ডের দুটি করে ম্যাচ হবে লস অ্যাঞ্জেলস ও ডালাসে।

পরবর্তীতে শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল হবে ৯ থেকে ১১ জুলাই, চারটি ম্যাচের ভেন্যু লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টন।

আরো পড়ুন  আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনাল ম্যাচটি কবে, কখন

দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টায় যথাক্রমে ১৪ ও ১৫ জুলাই। মায়ামিতে ১৮ জুলাই হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর ১৯ জুলাই অনুষ্ঠিত হবে শিরোপার লড়াই।

সর্বশেষ সংবাদ