30 C
Dhaka
Thursday, July 18, 2024

সিএনজি বাইক আনলো বাজাজ, মাইলেজ জানলে অবাক হবেন

বাই-ফুয়েল প্রযুক্তির ব্যবহারে চালকের খরচ কমানো ও পরিবেশের খেয়াল রাখা বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল বাজারে আনলো বাজাজ। ভারতের দিল্লির একটি অটো শোতে এই বাইকটি লঞ্চ করা হয়েছে৷ তবে সিএনজির পাশাপাশি এই বাইক পেট্রোলেও চালানো যাবে।

আপাতত ভারতের বাজারেই পাওয়া যাবে ১২৫ সিসির এই মোটরসাইকেলটি। নতুন বাইকটির নাম দেওয়া হয়েছে ফ্রিডম ১২৫। ভালো সাড়া পাওয়া গেলে ভারতের বাজারে সিএনজি চালিত আরও বাইকের মডেল নিয়ে আসা হবে বলে জানিয়েছে কোম্পানিটি। পাশাপাশি এই মোটরবাইক অন্য দেশেও রফতানি করার পরিকল্পনা রয়েছে তাদের।

আরো পড়ুন  নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত

জানা গেছে, বাইকটির হ্যান্ডেলেই একটি সুইচ থাকবে যা চাপলেই বাইক পেট্রোল থেকে সিএনজি মোডে চলে যাবে। আবার ওই সুইচটি চাপলেই ফের সিএনজি মোডে চলবে বাইক। বাজাজের এই বাইকে দু লিটারের একটি সিএনজি ট্যাঙ্ক রয়েছে। ফুল ট্যাঙ্ক সিএনজি ভরলে বাইকটি ৩০০ কিলোমিটার যাবে।

সিএনজি চালিত বাইক চালানোর খরচ কিলোমিটার প্রতি মাত্র ১ টাকায় দাঁড়াবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি।

আরো পড়ুন  হজরত মুহাম্মদ (সা.) এর বংশধর ছিলেন রানি এলিজাবেথ?

বাজাজর এমডি রাজীব বাজাজ জানিয়েছেন, বাইকটির আরও একটি বৈশিষ্ট্য হল এটির সিট অন্যান্য যেকোনও বাইকের থেকে লম্বা। ফলে পরিবার নিয়ে সফরের জন্য আদর্শ এই ফ্রিডম ১২৫৷ রাজীব বাজাজের কথায়, এই বাইকে বাচ্চাকে কোলে নিয়ে বসতে হবে না।

তবে বাজাজের নতুন এই বাইকের দাম এখনও জানা যায়নি। যদিও একটি সূত্রের খবর, ফ্রিডম ১২৫-এর দাম শুরু হতে পারে ৯৫ হাজার রুপি থেকে।

আরো পড়ুন  রাতেই যেসব অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

সিএনজি চালিত বাইকের সুবিধা-অসুবিধা

বাজারে অনেকদিনই ব্যাটারি চালিত স্কুটার এবং বেশ কিছু বাইক এসেছে। তবে ব্যাটারি চালিত বাইক অথবা স্কুটির অন্যতম প্রতিবন্ধকতা হল চার্জ করতে অনেকটা সময় চলে যায়। আর একটি সমস্যা হল ব্যাটারি চালিত স্কুটির বা মোটরবাইকের তুলনায় সিএনজি চালিত এই বাইকের মাইলেজ অনেক বেশি। তবে জ্বালানির খরচের হিসেবের দিক দিয়ে ব্যাটারি চালিত বাইক বা স্কুটিই সস্তা। তাছাড়া, এখনও সিএনজি পাম্পের সংখ্যা কম।

সর্বশেষ সংবাদ