36 C
Dhaka
Thursday, July 18, 2024

মানুষের পাল্টা কামড়ে সাপ মরল কীভাবে

ভারতের বিহারে সম্প্রতি এক ‘অস্বাভাবিক’ ঘটনা ঘটেছে। সেখানে মানুষের কামড়ে মারা গেছে একটি সাপ। কোনো সাপ কামড়ানোর পর সেটিকে পাল্টা কামড় দেয়া হলে বিষ আবার সাপের শরীরে চলে যায়- এমন বিশ্বাস থেকে এক ব্যক্তি এ ঘটনা ঘটিয়েছিলেন বলে জানা গেছে। কিন্তু কীভাবে তা ঘটল?

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সাপের কামড় খেয়ে সেটিকে পাল্টা কামড় দিয়েছিলেন এক ব্যক্তি। এরপর সাপটি মারা যায়। পরে ওই ব্যক্তিকে দ্রুত হাসপাতালে নিয়ে গিয়ে যথাযথ চিকিৎসা দেয়া হয় এবং তিনি প্রাণে বেঁচে যান।

আরো পড়ুন  অপরাধীদের গ্রেপ্তার ঠেকাতে প্লাস্টিক সার্জারির মাধ্যমে চেহারা পাল্টে দিচ্ছে যে হাসপাতাল

জানা যায়, বিহারের রাজৌলির একটি ঘন জঙ্গলে রেললাইন স্থাপনকারী একটি দলের অংশ ছিলেন রেলওয়ে কর্মচারী সন্তোষ লোহার।
গেল মঙ্গলবার রাতে, সারাদিন কাজ করার পর ৩৫ বছর বয়সী ওই রেলওয়ে কর্মী যখন ঘুমাতে যাচ্ছিলেন, ঠিক তখনই তাকে একটি সাপে কামড়েছিল।

সঙ্গে সঙ্গেই সাপটিকে ধরে ফেলেন সন্তোষ এবং সেটিকে তিনি দুবার কামড় দেন। বলা হচ্ছে, সাপকে পাল্টা কামড় দিলে ভুক্তভোগী বেঁচে যায়- স্থানীয় এমন পৌরাণিক কাহিনী বিশ্বাস করে এ ঘটনা ঘটান তিনি।

আরো পড়ুন  গাজায় ইসরায়েলি বাহিনীর ট্যাংকে ফিলিস্তিনিদের হামলা

সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ভারতের বিভিন্ন অঞ্চলে সাধারণ একটি বিশ্বাস রয়েছে যে, কেউ সাপের কামড়ের শিকার হওয়ার পর সেটিকে পাল্টা কামড় দিলে বিষ তখন আবার সাপের মধ্যে স্থানান্তরিত হয়।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ডা. সতীশ চন্দ্র সিনহা ৩৫ বছর বয়সী সন্তোষকে চিকিৎসা দেন। তাকে সারারাত হাসপাতালে রেখে পরের দিন ছেড়ে দেয়া হয়।

আরো পড়ুন  এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে দেশ

তবে রেলের ওই কর্মচারীকে কী ধরনের সাপ আক্রমণ করেছিল এবং সেটি বিধধর ছিল কিনা, তা স্পষ্ট নয়।

উল্লেখ্য, ভারতে প্রতি বছর সাপের কামড়ে প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যু হয়।

সর্বশেষ সংবাদ