31 C
Dhaka
Wednesday, July 17, 2024

প্যান্টের পকেটে শতাধিক সাপ পাচারের চেষ্টা

প্যান্টের মধ্যে করে ১০০টিরও বেশি জীবন্ত সাপ চীনে পাচার করার চেষ্টাকালে ধরা পড়েছেন এক চোরাচালানকারী। চীনা শুল্ক কর্মকর্তারা তাকে আটক করেছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি।

গত সপ্তাহে ওই চোরাচালানকারী হংকং ও চীনের মধ্যকার সীমান্ত চৌকি শেনঝেনের ফুতিয়ান পোর্টের একটি অঘোষিত চ্যানেল দিয়ে চীনে প্রবেশ করার চেষ্টা করছিলেন। সে সময় সন্দেহ হলে তাকে আটক করা হয়।

আরো পড়ুন  সরকারি চাকরি নিশ্চিত হওয়ার আগেই ক্ষমতার বাহাদুরি, ফেঁসে গেলেন তরুণী

আটকের পর তাকে তল্লাশি করে কর্মকর্তারা তার ট্রাউজার বা প্যান্টের পকেটে ছয়টি প্লাস্টিক ব্যাগ পান। ব্যাগগুলোতে বেশ কয়েকটি প্রজাতির সাপ ছিল। গুনে দেখা যায়, সাপের সংখ্যা ১০৪টি।

একটি ভিডিওতে দেখা যায়, স্বচ্ছ ব্যাগে করে নানা রঙের সাপগুলো নিয়ে যাচ্ছেন কর্মকর্তারা। পরে সাপগুলোর পরিচয় শনাক্ত করেন কর্মকর্তারা। তাতে পাঁচটি প্রজাতির সাপ ছিল।

আরো পড়ুন  মন্ত্রীর পিএসের গৃহকর্মীর বাসায় কোটি কোটি টাকা

সেগুলো হলো মিল্ক স্নেক, ওয়েস্টার্ন হগনোজ স্নেক, কর্ন স্নেক, টেক্সাস র‍্যাট স্নেক ও বুলস্নেক। এর মধ্যে চারটি প্রজাতি চীনের নয়। তাই বৈধ কাগজপত্র ছাড়া এগুলোর পরিবহন ও বেঁচাকেনা নিষিদ্ধ।

বিশ্বে সাপ ও পশুপাখি পাচারের অন্যতম বড় অঞ্চল চীন। তবে সম্প্রতি এই অবৈধ বাণিজ্যের বিরুদ্ধে ধরপাকড় শুরু করেছে দেশটি। চলতি বছরের জুন মাসে এক ব্যক্তি ম্যাকাও থেকে চীনের মূল ভূখণ্ডে বিপন্ন প্রজাতির ৪৫৪টি কচ্ছপ পাচার করার সময় গ্রেফতার হন।

আরো পড়ুন  বিমানের টয়লেটে বোমা, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানবালা!
সর্বশেষ সংবাদ