27 C
Dhaka
Friday, October 18, 2024

চরমোনাই পীরের নতুন কর্মসূচি ঘোষণা

কোটাবিরোধী আন্দোলনে উত্তাল সারা দেশ। দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়েছে। এমন পরিস্থিতিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম।

বুধবার (১৭ জুলাই) বিকেলে তিনি নতুন কর্মসূচি ঘোষণা করেন।

এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের সংকটময় পরিস্থিতিতে পীর সাহেব চরমোনাই জরুরি কর্মসূচি ঘোষণা করেছেন। এ বিবৃতি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের নিরপরাধ ছাত্র হত্যা এবং ছাত্রীদের লাঞ্ছিত করার প্রতিবাদে আগামীকাল (১৮ জুলাই) বিকেলে ঢাকাসহ সারা দেশে জেলা মহানগরে বিক্ষোভ মিছিল পালিত হবে। এ ছাড়া শুক্রবার দেশের সকল মসজিদে নিহতদের জন্য দোয়ার আয়োজন করা হবে।

আরো পড়ুন  ‘ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে জামায়াত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চায়’ 

এদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের ওপর হামলা করা ফৌজদারি অপরাধ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। বুধবার দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা চত্বরে ‘নিপীড়নবিরোধী শিক্ষক নেটওয়ার্ক’ আয়োজিত এক সমাবেশে এ কথা বলেন তিনি।

আসিফ নজরুল বলেন, ১৯৭১ সালে মাত্র এক শতাংশ রাজাকার ছিল, ৯৯ শতাংশই ছিল মুক্তিযোদ্ধা। আজকে যারা আন্দোলন করছেন তারাও মুক্তিযোদ্ধা। তারা জনযুদ্ধের মুক্তিযোদ্ধার সন্তান। সুতরাং তাদের রাজাকার ট্যাগ দেওয়া বন্ধ করেন। রাজাকার ট্যাগ দেওয়ার রাজনীতি বন্ধ করেন। এটা করতে করতে আপনারা মুক্তিযোদ্ধাকে হেও করছেন।

আরো পড়ুন  বিএনপির সাংগঠনিক পদ হারালেন রবিউল, জানা গেল কারণ

তিনি বলেন, ’৭২ সালের সংবিধান অনুযায়ী আমাদের মুক্তিযুদ্ধের বড় চেতনা হচ্ছে অসাম্য, বৈষম্যহীনতা ও সমান অধিকার। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে শিক্ষার্থীরা আন্দোলন করছেন, তাদের রাজাকার ট্যাগ দেওয়া হচ্ছে। আমরা এটা প্রত্যাখ্যান করছি। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজাকার না বলেও জানান তিনি।

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, যারা আন্দোলনরতদের ওপর হামলা করেছেন, নির্যাতন করেছেন, এটা ফৌজদারি অপরাধ, মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ। অবশ্যই এই অপরাধের বিচার করতে হবে। দেশে যদি কোনো অপরাধ হয় সেটা দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর, বিচার বিভাগের, ছাত্রলীগের না।

আরো পড়ুন  আ.লীগের ফেসবুক জরিপে ৩৩ হাজার প্রতিক্রিয়ায় ১৭ হাজার ‘হা হা’
সর্বশেষ সংবাদ