27 C
Dhaka
Tuesday, September 17, 2024

শেখ হাসিনাকে সমর্থন দেয়া নিয়ে যা বললেন ব্যবসায়ী নেতা

ব্যবসায়ীরা চাপের মধ্যে থাকার কারণে দীর্ঘদিন ধরে শেখ হাসিনা সরকারকে সমর্থন দিতে বাধ্য হয়েছেন। তাদের ‘ঘাড়ে যদি দুইটা করে মাথা থাকত, তাহলে হয়তো সেই চাপ উপেক্ষা করতে পারতেন’ বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের (আইসিসিবি) সভাপতি মাহবুবুর রহমান।

বুধবার (৭ আগস্ট) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বক্তব্য জানাতে সব ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে আইসিসিবি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিসিবি সহসভাপতি এ কে আজাদ ও নাসের এজাজ বিজয়, আইসিসিবি বোর্ড সদস্য তপন চৌধুরী, কুতুবউদ্দিন আহমেদ, আনোয়ার-উল-আলম চৌধুরী, সিমিন রহমান, আব্দুল হাই সরকার ও মোহাম্মদ হাতেম, রহিম টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ মতিন চৌধুরী, ডিবিএল গ্রুপের এমডি এম এ জব্বার, এফবিসিসিআই জ্যেষ্ঠ সহসভাপতি মো. আমিন হেলালী, বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি রিজওয়ান রহমান এবং আইসিসিবি মহাসচিব আতাউর রহমান।

আরো পড়ুন  ‘পালানোর সময়’ যেভাবে গ্রেপ্তার করা হয় সালমান ও আনিসুলকে

বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে এনে ব্যবসার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনা প্রয়োজন উল্লেখ করে ব্যবসায়ী নেতারা বলেন, অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন নতুন অন্তর্বর্তীকালীন সরকারকে তারা সমর্থন করবেন।

সংবাদ সম্মেলনে ১৬ বছর ধরে শেখ হাসিনা সরকারের প্রতি ব্যবসায়ীদের নিরঙ্কুশ সমর্থনের কথা উল্লেখ করে প্রশ্ন করা হয়, আপনারা (ব্যবসায়ীরা) এখন বলছেন যে দেশের ছাত্ররা অনেক বড় কাজ করেছে। আর আপনারা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নতুন সরকারকে সমর্থন দেবেন। আপনারা এসব কথা বলার নৈতিক অধিকার রাখেন কি না?

আরো পড়ুন  দেশের স্বাধীনতা নতুন করে আক্রান্ত হয়েছে : প্রাণিসম্পদমন্ত্রী

এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, গত বছর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ব্যবসায়ী সম্মেলন করা হয়। সেখানে বলা হয়েছিল, শেখ হাসিনার সরকার, বারবার দরকার। তো সেভাবে শেখ হাসিনার সরকার এসেছে। এখন যদি আপনাকে আমন্ত্রণ জানানো হয় যে আপনি সরকারপ্রধানের সঙ্গে সভা করবেন, আর আপনি ঘরে বসে থাকলেন। আপনার এক ঘাড়ে যদি দুই মাথা থাকে, তাহলে আপনি তা উপেক্ষা করতে পারবেন। আমাদের ঘাড়ে দুই মাথা ছিল না, এক মাথাই ছিল।

মাহবুবুর রহমান বলেন, আমাদের যখন আমন্ত্রণ জানানো হয়েছিল, আমরা তা ফিরিয়ে দিতে পারিনি আমাকে যেতে হয়েছে। ব্যবসায়ীদের মধ্যে যে কেউ যেকোনো দলকে সমর্থন করতে পারেন। এটা নিয়ে ভুল বোঝাবুঝির কারণ নেই। আমরা দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে চাই।

আরো পড়ুন  ক্যাম্পাসে পুলিশের ধাক্কায় আহত ঢাবি শিক্ষক, হেনস্তার শিকার আরেক শিক্ষক

সংবাদ সম্মেলনে আরেক সাংবাদিক জানতে চান, ব্যবসায়ীরা কয়েক বছর ধরে আওয়ামী লীগ সরকার তথা শেখ হাসিনা সরকারের চাপের ছিলেন কি না?এর জবাবে মাহবুবুর রহমান বলেন, আপনি যে চাপের কথা বলেছেন, সাংবাদিক হিসেবে আপনিও এতদিন সেই চাপের মধ্যে ছিলেন। যারাই তাদের (আওয়ামী লীগ সরকার) সমর্থন করেনি, তাদের ওপরেই তারা খড়্গহস্ত হয়েছিল। এ রকম যথেষ্ট প্রমাণ আছে। আমরা তখন চাপের মধ্যে ছিলাম।

সর্বশেষ সংবাদ