27 C
Dhaka
Tuesday, September 17, 2024

মালদ্বীপ-ভারতের সম্পর্কের বরফ গলছে?

মালদ্বীপের সঙ্গে সম্পর্ক গভীর করতে ভারত প্রতিজ্ঞাবদ্ধ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। অন্যদিকে, মালদ্বীপকে সমর্থন দিয়ে যাওয়ায় নয়াদিল্লিকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু।

দুই দেশের চলমান বৈরি সম্পর্ক স্বাভাবিক করতে পদক্ষেপ নিলো ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বন্ধুত্বের বার্তা নিয়ে মালদ্বীপ সফর করেছেন।

শনিবার (১০ আগস্ট) প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষীক সম্পর্ক আরও জোরদারের আহ্বান জানিয়েছেন জয়শঙ্কর। সামাজিক মাধ্যম এক্স পোস্টে ভারতের পররাষ্ট্রমন্ত্রী লেখেন, আঞ্চলিক পরিস্থিতি উন্নত করার লক্ষ্যে ভারত-মালদ্বীপ সম্পর্ক গভীর করতে তিনি প্রতিজ্ঞাবদ্ধ।

আরো পড়ুন  ভারতকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশের সংবিধান সমুন্নত রাখতে বললেন জয়

এদিকে, এক্সে দেয়া এক পোস্টে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু দেশটিকে সব সময় সমর্থন দিয়ে আসায় ভারতকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, দেশ দুটির দীর্ঘদিনের অংশীদারত্ব অব্যাহতভাবে জোরদার হবে। নিরাপত্তা, উন্নয়ন ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে দুই দেশের জনগণের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে বলেও আশাবাদী তিনি।

এর আগে গেল শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, নয়াদিল্লির পররাষ্ট্রনীতিতে প্রতিবেশীকে অগ্রাধিকার দেয়ার কথা বলা আছে। আর এর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে মালদ্বীপ।

আরো পড়ুন  কিশোরীকে কবরস্থানে ডেকে ধর্ষণের অভিযোগ, অভিযুক্ত গ্রেপ্তার

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রেসিডেন্ট মুইজ্জু চীনমুখী হওয়ায় বিপাকে পড়েছে নয়াদিল্লি। এমনকি ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান উপস্থিতির বিষয়টি সন্দেহের চোখে দেখছে মোদি সরকার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরকে কেন্দ্র করে উত্তেজনার শুরু হওয়ার পর অনেক ঘটনার সাক্ষী হয়েছে দেশ দুটি। একদিকে, যখন মালদ্বীপ ভ্রমণ বয়কটের ডাক দেয় ভারতীয়রা, তখন দেশটিতে থাকা ভারতের সেনাদের সরিয়ে নিতে বাধ্য হয় নয়া দিল্লি। এমনকি ভারতের বাহিরে গিয়ে চীনের সঙ্গে সম্পর্ক বাড়াতে পদক্ষেপ নিতে দেখা যায় মালেকে।

আরো পড়ুন  অস্ত্র হাতে মহাসড়কে তরুণীর নাচ, ভিডিও ভাইরাল
সর্বশেষ সংবাদ