27 C
Dhaka
Tuesday, September 17, 2024

বাংলাদেশের আন্দোলন নিয়ে যা বললেন ভারতের প্রধান বিচারপতি

বাংলাদেশে ছাত্র-জনতার বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা। বাংলাদেশের আন্দোলন ও হাসিনার পালিয়ে যাওয়ার দিকে ইঙ্গিত করে ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, সেগুলো আমাদের এসব অধিকারের কতটা মূল্য, তা মনে করিয়ে দিচ্ছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আরো পড়ুন  স্বেচ্ছায় মৃত্যুর অনুমতি পেলেন তরুণী, যেভাবে মৃত্যু হবে তার

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, মুক্তি ও স্বাধীনতার গুরুত্বের ওপর জোর দিয়ে ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, সেগুলো আমাদের এসব অধিকারের কতটা মূল্য, তা মনে করিয়ে দিচ্ছে। স্বাধীনতা দিবস আমাদের দেশের জনগণের একে অপরের প্রতি যে দায়িত্ব আছে, তা আমাদেরকে মনে করিয়ে দিচ্ছে এবং জাতি সংবিধানের মূল্যবোধগুলোকে বুঝতে পারছে।’

আরো পড়ুন  পুড়ে ছাই হওয়ার জন্য আলাদা করা যায়নি বাবাও শিশুর লাশ

তিনি বলেন, ‘বাংলাদেশে আজকে যা ঘটছে, তা আমাদের পরিষ্কারভাবে স্বাধীনতা আমাদের জন্য কতটা মূল্যবান, তা মনে করিয়ে দিচ্ছে। স্বাধীনতা ও মুক্তি লাভ সহজ। কিন্তু এ বিষয়গুলো কতটা গুরুত্বপূর্ণ, তা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য অতীতের ঘটনাগুলো জানা–বোঝা দরকার।’

প্রসঙ্গত, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান। এর পর থেকে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়সহ আওয়ামী লীগের নেতা–কর্মীরা হামলার শিকার হয়েছেন। এই প্রেক্ষাপটে ভারতে যে উদ্বেগ দেখা দিয়েছে, তার মধ্যে এসব কথা বললেন দেশটির প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

আরো পড়ুন  সর্বকনিষ্ঠ হজযাত্রীর মৃত্যুতে কাঁদছে সৌদি
সর্বশেষ সংবাদ