27 C
Dhaka
Tuesday, September 17, 2024

শেখ হাসিনাকে ডুবিয়েছেন যে চার নেতা

ছাত্র-জনতার আন্দোলনের কারণে দেশত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হঠাৎ তার দেশত্যাগের বিষয়টি অনেকেই আঁচ করতে পারেনি। বিশেষ করে অজানা ছিলেন তারই দলের অনেক নেতাকর্মী। ফলে শেখ হাসিনার চলে যাওয়ার পরই বিপদে পড়েন নেতাকর্মীরা।

এমন পরিস্থিতিতে আত্মগোপনে চলে যান আওয়ামী লীগের অনেক নেতাকর্মী। আত্মগোপনে থাকা এসব নেতাকর্মীদের মধ্যে কয়েকজন নেতাকর্মীর ও সাবেক সরকারের সঙ্গে সংশ্লিষ্ট গোয়েন্দা সদস্যদের পাঠানো কিছু বার্তা পেয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

সংবাদমাধ্যমটি গত এক সপ্তাহে এসব ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করেছে। দেখা করেছে অপ্রকাশিত বিভিন্ন স্থানে।

এ সময় দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে নেতাকর্মীরা বলেন, ‘আপা (হাসিনা) আমাদের ছেড়ে গেছেন। দেশত্যাগ করে তিনি দল ও জনগণকে পরিত্যাগ করেছেন।’

আরো পড়ুন  ‘কেবল ঢাকায় নয়, দেশের বিভিন্ন স্থানে আয়নাঘর রয়েছে’

আওয়ামী লীগের এক নেতা বলেন, ‘দুর্নীতি, চাঁদাবাজি, নির্যাতন, পুলিশের নিষ্ঠুরতায় জনগণের মধ্যে যে ক্ষোভের সৃষ্টি হয়েছে, তা আমরা বুঝছিলাম। বিএনপিকে নির্বাচনী তরিতে ওঠানো গেলে সেই ক্ষোভ হয়তো থামানো যেত। তাতে আমরাই আবার জিততে পারতাম এবং দল ক্ষমতায় থাকত।’

তারা বলেন, ‘শেখ হাসিনার দেশ ছাড়ার খবর আমাদের বিস্মিত করেছে। আমরা টেলিভিশনের খবর থেকে এটা জানতে পারি।’

বিপদে নেতাকর্মীদের জীবন

শেখ হাসিনার চলে যাওয়ার ঘটনা আওয়ামী লীগের নেতাকর্মীদের জীবন বিপদের মধ্যে ফেলেছে। ‘বিক্ষোভকারী, বিএনপি ও জামায়াতে ইসলামীর কর্মী এবং সুযোগসন্ধানীরা’ আওয়ামী লীগের নেতাদের বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান ও দলীয় কার্যালয়গুলো নিশানা বানান। করা হয় অগ্নিসংযোগ, লুট; চালানো হয় ভাঙচুর।

আরো পড়ুন  ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

আওয়ামী লীগের এক নেতা বলেন, ‘আমরা একটা সময়ই শুধু বাড়ি থেকে বের হওয়ার সুযোগ পাই। সেটি সেনাপ্রধান যখন বেলা তিনটার দিকে জাতির উদ্দেশে ভাষণ দেন ও মানুষ তা শুনতে টেলিভিশনের পর্দায় নজর রাখছিলেন।’

আরেক নেতা ও মন্ত্রী (সাবেক সরকারের) বলেন, ‘আমি ও আমার পরিবারের সদস্যরা ধরা পড়লে লোকজন আমাদের জীবন্ত পুড়িয়ে মারতেন।’

যে চার নেতা শেখ হাসিনাকে ডুবিয়েছেন-

আত্মগোপনে থাকা নেতাদের একজন অভ্যন্তরীণ একটি স্বার্থগোষ্ঠীকে দায়ী করে বলেছেন, ‘তিনি (শেখ হাসিনা) আমাদের কথা শোনেননি। মূলত শেখ হাসিনাকে চারজন ডুবিয়েছেন। যে গোষ্ঠীটি শেখ হাসিনাকে বাস্তব অবস্থা বুঝতে দেয়নি।

আরো পড়ুন  আ. লীগ সরকার ইসরায়েলের সাথে আছে: ইসলামী আন্দোলন

এই চার নেতা হলেন শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

আওয়ামী লীগের ওই নেতা বলেন, ‘চারজনের এই দল তার (হাসিনা) পতনে নেতৃত্ব দিয়েছে। এই ব্যক্তিদের ওপর তার ছিল অন্ধবিশ্বাস। তার যে সহজাত রাজনৈতিক প্রজ্ঞা ছিল, তা তিনি তাদের কারণে হারিয়েছেন।’

উল্লেখ্য, ৫ আগস্ট হাসিনা তার বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে দেশ ছেড়ে ভারতে চলে যান। শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বর্তমানে যুক্তরাষ্ট্রে ও মেয়ে সায়মা ওয়াজেদ ভারতে রয়েছেন।

সর্বশেষ সংবাদ