27 C
Dhaka
Tuesday, September 17, 2024

নারীদের মুখ ঢাকা এবং পুরুষদের দাড়ি রাখা নিয়ে নতুন আইন

আফগানিস্তানে নারীদের মুখ ঢাকা এবং পুরুষদের দাড়ি রাখা নিয়ে নতুন আইন নথিভুক্ত ও কার্যকর করা শুরু করেছে তালেবান সরকার। আফগানিস্তানের বিচার মন্ত্রণালয়ের বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নতুন আইন অনুযায়ী এখন থেকে দেশটিতে নারীদের মুখ ঢেকে চলতে হবে। পুরুষদের দাড়ি রাখাও বাধ্যতামূলক।

এ ছাড়া নারী-পুরুষ কেউ নামাজ আদায় ও রোজা পালন থেকে বিরত থাকতে পারবে না এবং গাড়ি চালানোর সময় গান বাজানো যাবে না।

আরো পড়ুন  গোলান মালভূমিতে কয়েক ডজন কাতিউশা রকেটে ছুড়ল প্রতিরোধ যোদ্ধারা

জানা গেছে, এ সংক্রান্ত ডিগ্রি ২০২২ সালে তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা জারি করেছিলেন। ওই ডিক্রিতে যেসব নিয়মকানুনের কথা বলা হয়েছিল তাই এখন আইনে রূপ দেওয়া হয়েছে। এরপর নীতিনৈতিকতা-বিষয়ক একগুচ্ছ নিয়মকানুন পালনে বাধ্যবাধকতা ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্র সেনা সরিয়ে নেওয়ার পর থেকে আফগানিস্তানে শরিয়াহ আইন কার্যকর শুরু করে তালেবান সরকার। এগুলো বাস্তবায়নে নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয় গঠন করা হয়েছে। এ মন্ত্রণালয় দেশটিতে ধর্মীয় বিধান পালনের বিষয়টি নজরদারি করে।

আরো পড়ুন  ১৪ বছর ক্ষমতায় থেকেও কেন জিতেনি কনজারভেটিভ পার্টি?

নৈতিকতা বিষয়ক মন্ত্রনালয় ইতিমধ্যেই অনুরূপ কিছু ধর্মীয় আইন প্রয়োগ শুরু করছে। তারা বলেছে, এসব লঙ্ঘনের জন্য হাজারো লোককে আটক করা হয়েছে৷ অথচ কখন কবে থেকে আইনগুলোর জন্য শাস্তি দেওয়া হবে তা স্পষ্ট করে জানায়নি বিচার মন্ত্রণালয়।

২০২১ সালে আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ পুনরায় প্রতিষ্ঠার পর থেকে নারী ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ করে। এ জন্য মানবাধিকার গোষ্ঠী এবং অনেক বিদেশি সরকার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। কিন্তু আন্তর্জাতিক তীব্র সমালোচনাও তালেবানকে তাদের শক্ত নীতি থেকে সরাতে পারছে না।

আরো পড়ুন  মেসের খাবারে মৃত সাপ, হাসপাতালে ১০ শিক্ষার্থী
সর্বশেষ সংবাদ