27 C
Dhaka
Tuesday, September 17, 2024

ভ্যানে লাশের স্তূপ: পুলিশ বাহিনী সংস্কার প্রসঙ্গে যা বললেন পরিবেশ উপদেষ্টা

বন, পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পুলিশ জনগণের বন্ধু এটা এখনও প্রমাণ করা সম্ভব হয়নি। আগে অপরাধীরা পুলিশকে ভয় পেত কিন্তু এখন ভালো মানুষ ভয় পায়। রোববার (১ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ভ্যানে লাশের স্তূপের ভিডিও ছড়িয়ে পড়ার পর পুলিশ বাহিনী সংস্কার প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং টিম দেশে আসবে। আপনি যদি তাদের কার্যপরিধি দেখেন, সেখানে উল্লেখ আছে এই ঘটনা যাতে আর কখনো না ঘটে, সেজন্য সিকিউরিটি রিফর্মস কি কি নিতে হবে সেগুলোর ব্যাপারেও তারা আমাদেরকে বলবে। এছাড়া একটা পুলিশ কমিশনের কথা বলা হয়েছে। এগুলোর উদ্দেশ্যই হচ্ছে যা ঘটে গেছে সেটা তো আমরা আনডু (ফিরিয়ে নেওয়া) করতে পারবো না। যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে।

আরো পড়ুন  অসহযোগ আন্দোলন সফল করতে সমন্বয়ক আসিফ মাহমুদের জরুরি নির্দেশনা

তিনি বলেন, পুলিশ কমিশন গঠন করা হবে। পুরো বাহিনীর সংস্কার প্রয়োজন। যখন যারা ক্ষমতায় ছিলো এই বাহিনীকে ব্যবহার করেছে। তাছাড়া পুলিশের মধ্যে একটা তাড়না আছে নিজেদের সংস্কারের বিষয়ে। তারা বুঝতে পারছে জনগণের কাছে তাদের গ্রহণযোগ্য হিসেবে উপস্থাপন করতে অনেক কাজ করতে হবে।

উপদেষ্টা আরও বলেন, আপনি ১৮৬১ সালের ব্রিটিশ আমলের পুলিশ আইন দিয়ে স্বাধীন বাংলাদেশের পুলিশ চালাচ্ছেন। ব্রিটিশরা কি বাংলাদেশে এসেছিল জনমুখী একটা পুলিশ দিতে? তা তো তারা আসেনি। সবকিছুই আলোচনা হয়েছে, পুলিশ কমিশন যখন হবে, যখন জাতিসংঘের প্রস্তাবগুলো আমরা পাবো, সবাইকে নিয়ে আলোচনা করে কেমন করে একটা জনমুখী পুলিশ গড়ে তুলতে পারি সেটাই আমাদের ইচ্ছা।

আরো পড়ুন  ‘যুদ্ধাপরাধীদের চলমান বিচার আন্তর্জাতিক সম্প্রদায়েরও প্রশংসা অর্জন করেছে’

এদিকে অনেকের বিরুদ্ধে অবাস্তব মামলা প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, আমরা নিয়ন্ত্রণমুখী সরকার না। আরও কিছু দিন সময় দিতে হবে।

সর্বশেষ সংবাদ