29 C
Dhaka
Friday, June 28, 2024

কঠোর নিরাপত্তা বলয় ফাঁকি দিয়ে ইসরায়েলের আকাশে ড্রোন ‘হুদহুদ’, সাড়ে নয় মিনিটের ভিডিও ধারণ

কঠোর আকাশসীমা সুরক্ষার প্রযুক্তি ফাঁকি দিয়ে ইসরায়েলের অভ্যন্তরে ড্রোন পাঠিয়েছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ। হুদহুদ নামের পাঠানো ওই ড্রোনটি দিয়ে হিজবুল্লাহ ইসরায়েলে সাড়ে নয় মিনিট ভিডিও ধারণ করেছে।

মঙ্গলবার (১৮ জুন) সাড়ে নয় মিনিটের ভিডিও ফুটেজটি নিজের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশ করেছে হিজবুল্লাহ। ভিডিওটির শিরোনাম দেয়া হয়েছে, ‘হুদহুদ যা বহন করে এনেছে।’ দৃশ্যত হুদহুদ নামক গোয়েন্দা ড্রোন ব্যবহার করে ইসরায়েলি স্থাপনাগুলোর ভিডিও দৃশ্য ধারণ করেছে হিজবুল্লাহ।

আরো পড়ুন  ঐক্যবদ্ধ বিরোধী হিসেবে লোকসভায় যাবে কংগ্রেসের ‘ইন্ডিয়া’ জোট

এ ঘটনায় বিষ্ময় প্রকাশ করেছে ইসরায়েলের সামিরক বাহিনী। দেশটির মিডিয়ার খবরে বলা হয়েছে, লেবাননের হিজবুল্লাহ’র শক্তি ইসরায়লি সেনাবাহিনী এবং নিরাপত্তা বিভাগকে হতবাক করে দিয়েছে। এছাড়া হিজবুল্লাহ’র ভিডিও ধারণকে অত্যন্ত উদ্বেগজনক বলে বর্ণনা করেছে।

এবার লেবাননে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত ইসরায়েল
ইসরায়েলের অভ্যন্তরে ধারণ করা ওই ভিডিও ফুটেজে হাইফা ও তার আশপাশের আবাসিক ও সামরিক স্থাপনাগুলোর দৃশ্য রয়েছে। হিজবুল্লাহর ড্রোন সক্ষমতা সামাল দিতে ইসরায়েল যে সত্যিই বেসামাল হয়ে পড়েছে এই ভিডিও ফুটেজে তা আরেকবার প্রমাণিত হয়েছে।

আরো পড়ুন  ‘নিহত হয়েছে দেড় হাজার ইসরায়েলি সেনা’

ভিডিও ফুটেজটি প্রকাশিত হওয়ার পর ১২ ঘণ্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ইসরায়েলের রাজনৈতিক বা সামরিক নেতৃত্ব এ সম্পর্কে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

নবী হযরত সুলায়মান আ. এর দরবারে ‘হুদহুদ’ নামের একটি পাখি ছিল এবং এটি আকাশে উড়ে উড়ে সুলায়মান আ. এর জন্য নানা গোয়েন্দা তথ্য সংগ্রহ করে আনত। হিজবুল্লাহ যে ড্রোনটি ইসরায়েলে পাঠিয়েছে সেটির নাম দৃশ্যত ওই পাখির নামে রাখা হয়েছে।

আরো পড়ুন  যে দুজন ‘কিংমেকারে’র ওপর ভারতে বিরোধীদের নজর থাকবে
সর্বশেষ সংবাদ