26 C
Dhaka
Saturday, October 19, 2024

দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে : আবু হানিফ 

বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে না পারলে দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ।

শুক্রবার (১১ অক্টোবর) বিকেলে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার নয়াপুর বাজারে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

গণঅধিকার পরিষদের এই নেতা বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে জনগণের সরকারের কাছে দেশের মানুষের প্রত্যাশা অনেক বেশি। দেশের মানুষের এই প্রত্যাশা পূরণের জন্য সরকারকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বাজারে জিনিসপত্রের দাম অনেক বেশি, যা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। যে সবজি রংপুরে ২০/৩০ টাকা কেজি, সেই সবজি ঢাকায় ৮০/১০০ টাকা। এর পিছনে রয়েছে সিন্ডিকেট। এই বাজার সিন্ডিকেট পরিকল্পিতভাবে বাজারকে অস্থিতিশীল করে নিজেরা কোটি কোটি টাকা লুটপাট করছে। এই বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে না পারলে দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। তাই এই বিষয়ে সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

আরো পড়ুন  দেশে কোনো সাম্প্রদায়িকতা থাকবে না : টুকু

এ ছাড়া হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ দেশকে অস্থিতিশীল করতে চাইছে বলে অভিযোগও করেন তিনি।

আবু হানিফ বলেন, ছাত্র-জনতার আন্দোলনের মধ্য দিয়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। এই বাংলাদেশকে সামনে এগিয়ে নেওয়ার জন্য তরুণদের দায়িত্ব নিতে হবে। দেশ গঠনের লক্ষ্যে ছাত্র ও তরুণদের এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ দেশ ছেড়ে পালিয়ে গেলেও তাদের দোসররা দেশে-বিদেশে বসে ষড়যন্ত্র করছে। সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশে-বিদেশে বসে গুজব ছড়িয়ে দেশকে অস্থিতিশীল করতে চাইছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের এই গুজবে কান না দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান থাকবে। পরাজিত শক্তি আওয়ামী লীগ দেশে যেন বিশৃঙ্খলা না করতে পারে, সেজন্য সবাই সতর্ক থাকবেন।

আরো পড়ুন  আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ নিয়ে যা বলছে জামায়াত

ছাত্র অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ খান বাপ্পি বলেন, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ লেজুড়বৃত্তিক রাজনীতি করে না। ছাত্র অধিকার ছাত্র-জনতাকে সঙ্গে নিয়ে অভ্যুত্থান ঘটিয়েছে, স্বাধীন সময়ে সবাইকে প্রকাশ্য রাজনীতি করার আহ্বানও করেন তিনি।

তিনি আরও বলেন, পেশিশক্তি, দখলদারিত্বের রাজনীতির বাইরে গিয়ে মেধাভিত্তিক রাজনীতি গড়ে তুলতে হবে। ছাত্র রাজনীতি যেন বেকার তৈরির কারখানা না হয়ে যায়, সেদিকেও লক্ষ রাখতে হবে।

নারায়ণগঞ্জ জেলা গণঅধিকার পরিষদের সভাপতি নাহিদ হাসান বলেন, ছাত্র অধিকার পরিষদ ছাত্রদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করবে। আমরা দেশ ও মানুষের জন্যে কাজ করে যাচ্ছি।

আরো পড়ুন  দেশের অগ্রগতি সহ্য করতে পারছে না বিএনপি

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ নারায়ণগঞ্জ জেলা শাখা আয়োজিত বিভিন্ন উপজেলার নবগঠিত কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবকে সংবর্ধনা এবং সোনারগাঁও উপজেলা যুব অধিকার পরিষদের কমিটি গঠন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

নারায়ণগঞ্জ জেলা ছাত্র অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কাউসার আহমেদ শিমুলের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন- ছাত্র অধিকার পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি সবুজ, সাধারণ সম্পাদক মহিবুল্লাহ, সোহরাওয়ার্দী কলেজের সভাপতি কাওছার আলী, নারায়ণগঞ্জ জেলা যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিয়ান রিপন, নারায়ণগঞ্জ জেলা গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক আখতার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল রানা, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান প্রমুখ।

সর্বশেষ সংবাদ