26 C
Dhaka
Sunday, October 20, 2024

দরদের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন শাকিব খান

দেশের সিনেমাকে বর্তমানে বিশ্বের দরবারে একাই প্রতিনিধিত্ব করছেন শাকিব খান। দেশের গণ্ডি পেরিয়ে তার জনপ্রিয়তার প্রভাব ছড়িয়ে গেছে পৃথিবীর বিভিন্ন দেশে। বেড়েছে তার দর্শক চাহিদাও। সেই চাহিদা ধরে রাখতে এই নায়ক এবার প্রথমবারের মতো কাজ করেছেন প্যান ইন্ডিয়ান সিনেমায়। নাম ‘দরদ’। এ সিনেমায় নতুনভাবে নিজেকে উপস্থাপনের জন্য উজাড় করে দিয়েছেন অভিনয়ের পুরোটা। কখনো টানা ১৮ ঘণ্টা শুটিং করেছেন, কখনো চরিত্র ফুটিয়ে তুলতে ৮ ঘণ্টা পানি পান করেননি। শুটিংয়ে তার এমন অবদানের কথা কালবেলার সঙ্গে একান্তে বলেছেন ‘দরদ’ সিনেমার নির্মাতা অনন্য মামুন। লিখেছেন—এ এইচ মুরাদ

‘দরদ’ সিনেমার শুটিং সম্পন্ন হয়েছে মাত্র ৩৫ দিনের মধ্যে। ভারতের পাশাপাশি বাংলাদেশেও হয়েছে শুটিং। তবে শাকিবের বিশাল ফ্যানদের কথা বিবেচনা করে দেশের ১২ দিন শুটিং করা হয় গোপনে। এ সময় ভারত থেকে টেকনিশিয়ানরা এসে কাজ করেছেন। সিনেমাটি বিশ্বের ২২টি দেশে একসঙ্গে মুক্তির প্রস্তুতি চলছে জানালেন মামুন। এরই মধ্যে শাকিব খানের সঙ্গে এটি নিয়ে ৩৪টি সিনেমার কাজ করেছেন এই নির্মাতা। যার মধ্যে নির্মাতা হিসেবে ২টি আর বাকি সিনেমাগুলোতে ছিলেন কাহিনিকার।

আরো পড়ুন  ‘নায়িকারা ছোট কাপড় পরলে চলে, ঘরের বউদের চলে না’

শুরুতেই শাকিবের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মামুন বলেন, ‘তার সঙ্গে আমার দীর্ঘদিনের কাজের সম্পর্ক। আমরা একসঙ্গে অনেক সিনেমায় কাজ করেছি। যার মধ্যে আমার লেখা ও নির্মিত সিনেমা রয়েছে। অভিজ্ঞতা দারুণ দেখেই তো এতগুলো কাজ এক হয়ে করতে পেরেছি। এরপর ‘দরদ’ সিনেমা নিয়ে যদি তার সঙ্গে কাজের অভিজ্ঞতার কথা বলি। তাহলে এক কথায় বলব, তিনি নিজেকে উজাড় করে দিয়েছেন। আমি শাকিব খানের কাছে যা চেয়েছি, তিনি তার থেকে আমাকে ডাবল দিয়েছেন। যার জন্য তার সঙ্গে কাজের অভিজ্ঞতা দুর্দান্ত। সেটে তিনি শুধু নিজের চরিত্র নিয়েই সিরিয়াস ছিলেন না, অন্যদের শটগুলোও দেখতেন। এবং কোনো পরামর্শ থাকলে শেয়ার করতেন।’ এই সিনেমার একটি গানের জন্য ৮ ঘণ্টা পানি পান করেননি শাকিব খান। এর কারণ চরিত্রে যেন তাকে একদম জীবন্ত দেখা যায়। এর ব্যাখ্যায় শাকিব নির্মাতাকে জানান, সিনেমায় তিনি যাকে সবচেয়ে বেশি ভালোবাসেন, সে হচ্ছে তার স্ত্রী অভিনেত্রী ‘সোনাল চৌহান’। যার জন্য যে কাউকে শাকিব দুনিয়া থেকে বিদায় করে দিতে পারেন। তার জন্য কান্নার একটি দৃশ্যে নিজেকে ফুটিয়ে তুলতেই এ সিদ্ধান্ত নেন তিনি। এ ছাড়া দরদের জন্য শাকিব টানা ১৮ ঘণ্টা ব্রেকলেস শুটিং করছেন। একটি মাস্টার পিস সিনেমা উপহার দিতে শুটিংয়ে যা যা করা প্রয়োজন তাই করেছেন ঢালিউডের এই তারকা। যার জন্য ‘দরদ’-এর নতুন কোনো আপডেট এলেই দর্শক শাকিবকে হৃদয় দিয়ে গ্রহণ করছেন, প্রশংসার পাশাপাশি অপেক্ষা করছেন তার নতুন অবতারের। এ সিনেমার জন্য দর্শকদের উচ্ছ্বাস ও অপেক্ষা কতটা প্রবল, তার একটি প্রমাণ সম্প্রতি পাওয়া গেছে প্রকাশ পাওয়া দরদের হিন্দি গান ‘জিসম সে তেরে’- এর এক ঝলকে। ১১ অক্টোবর দুপুরে প্রকাশের পর ৪৫ সেকেন্ডের এই টিজার। দেশ-বিদেশে সিনেমাপ্রেমীরা এটি দারুণভাবে গ্রহণ করেছেন। শাকিবের ঠোঁটে হিন্দি গান লুফে নিয়েছেন নায়কের ভক্তরা।

আরো পড়ুন  ফারিণের বিপরীতে রোমান্টিক ডাক্তার অপূর্ব 

এদিকে ‘দরদ’ মুক্তির তারিখ ঘোষণার পর থেকেই দেশের প্রেক্ষাগৃহ মালিকরা বন্ধ থাকা হলগুলোতে নতুন করে আলো জ্বালাতে শুরু করেছেন। পরিষ্কার করছেন ধুলোয় জমে থাকা চেয়ার-টেবিল। নির্মাতার সূত্র মতে, এ সিনেমা দিয়ে ৮০টির মতো বন্ধ সিনেমা হল আবার চালু হতে যাচ্ছে। যার কারণে শাকিবের ‘প্রিয়তমা’, ‘রাজকুমার’ ও সবশেষ ‘তুফান’র পর আবারও সিনেমা হলে উৎসব হতে যাচ্ছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। এদিকে কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই ‘দরদ’ পাস করেছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড। এটি বিশ্বব্যাপী মুক্তি পাবে ১৫ নভেম্বর।

আরো পড়ুন  ‘গরুর মাংস’ বিতর্কে ক্ষমা চাওয়ার পরেও অভিনেত্রীকে বয়কটের ডাক

সিনেমায় শাকিব খানের চরিত্রের নাম দুলু মিয়া। তার বিপরীতে প্রথমবারের মতো অভিনয় করছেন বলিউডের সোনাল চৌহান।

রোমান্টিক সাইকো থ্রিলার গল্পের সিনেমা ‘দরদ’। এটি বাংলার পাশাপাশি হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাচ্ছে।

সিনেমাটিতে শাকিব-সোনাল ছাড়াও অভিনয় করেছেন সাফা মারওয়া, শহীদুজ্জামান সেলিম, জেসিয়া ইসলাম, রাহুল দেবসহ অনেকে। সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছে পশ্চিমবঙ্গের এসকে মুভিজ, বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট এবং মুম্বাইয়ের ওয়ান ওয়ার্ল্ড মুভিজ।

সবশেষ সিনেমাটি নিয়ে নিজের আশার কথা জানান নির্মাতা মামুন। তার দাবি এই সিনেমার জন্য শাকিব খান যে পরিশ্রম করেছেন, এর আগে তার ক্যারিয়ারে কোনো সিনেমার জন্যই এই নায়ক করেননি। এবং শাকিবকে ছাড়া এই সিনেমা তিনি কাউকে দিয়েই নির্মাণ করতে পারতেন না। ৮ কোটি টাকা বাজেটে নির্মিত ‘দরদ’ ৫০ কোটির বেশি ব্যবসা করবে প্রত্যাশা নির্মাতার।

সর্বশেষ সংবাদ