30 C
Dhaka
Friday, October 18, 2024

সিলেটে ৭০০ নৌকাসহ বালু ও পাথর জব্দ

সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের ইসিএভুক্ত এলাকায় অভিযান চালিয়ে ৭০০ নৌকাসহ বালু ও পাথর জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৪ অক্টোবর) ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত অভিযান পরিচালনা করে নৌকা, বালু ও পাথর জব্দ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম।

অভিযানে ৭০০ নৌকা, ৯ লাখ ৬৬ হাজার ঘনফুট বালু, ১০ হাজার ঘনফুট পাথর ও দুটি পাথর ভাঙার মেশিনসহ পরিবহনের কাজে ব্যবহৃত কয়েকটি গাড়ি জব্দ করা হয়েছে।

আরো পড়ুন  ভোটার উপস্থিতি নেই, লাইনে ঘুমাচ্ছে কুকুর

ইউএনও তৌহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং দেশের প্রধান পর্যটনকেন্দ্রগুলোর একটি। এখানে অনিয়ন্ত্রিতভাবে বালু-পাথর উত্তোলনের ফলে পর্যটনকেন্দ্রটির সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি পরিবেশও হুমকির মুখে। এরই পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জাফলংকে পরিবেশ সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) করা এক রিটের পরিপ্রেক্ষিতে জাফলংকে ইসিএ ঘোষণার নির্দেশনা দেন আদালত। ইসিএ ঘোষণার পর জাফলং থেকে সবধরনের বালু ও পাথর উত্তোলন নিষিদ্ধ করে প্রশাসন। তবে নিষেধাজ্ঞা সত্ত্বেও একটি গোষ্ঠী বালু ও পাথর উত্তোলনের মাধ্যমে জাফলংয়ে পরিবেশ বিধ্বংসী কার্যক্রম চালিয়ে যাচ্ছিল।

আরো পড়ুন  কুলি থেকে উত্থান সেই গাড়িচালক আবেদ আলীর বাড়ি তালাবদ্ধ, এলাকাবাসী হতবাক

ইউএনও আরও বলেন, বেলার দায়েরকৃত রিটের পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্টের আদেশ প্রতিপালনের অংশ হিসেবে উপজেলা প্রশাসন, বিজিবি ও পুলিশ নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। পরিবেশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালিত হবে।

এ সময় গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) মো. সাইদুল ইসলাম, পরিবেশ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক মো. বদরুল হুদা, সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি)-এর ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার সহকারী পরিচালক মোহাম্মদ ফারুক হোসেন, গোয়াইনঘাট থানার উপপরিদর্শক (এসআই) ফখরুল ইসলামসহ বিজিবি ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন  জুমার নামাজ পড়তে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় নিহত দুই শিক্ষার্থী

সর্বশেষ সংবাদ