27 C
Dhaka
Wednesday, October 23, 2024

আজ আবারও আলোচনায় বসছেন প্রধান উপদেষ্টা

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আজ শনিবার (১৯ অক্টোবর) আবারও আলোচনায় বসবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এবারে ৭টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করবেন তিনি।

রাজনৈতিক দলগুলো হলো- গণফোরাম, এলডিপি, জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দল, লেবার পার্টি, জাতীয় পার্টিকে (আন্দালিব রহমান পার্থ) ও জাতীয় মুক্তি কাউন্সিল।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ তথ্য জানান।

আরো পড়ুন  কিশোর গ্যাং ‌‘আলামিন গ্রুপে’র লিডারসহ গ্রেপ্তার ৮

প্রধান উপদেষ্টার উপ প্রেস সচিব বলেন, সংস্কারকে কীভাবে এগিয়ে নেওয়া যায় তা নিয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ চলছে। এর ধারাবাহিকতায় আগামী শনিবার ৭টি রাজনৈতিক দলের সঙ্গে আবার সংলাপ হবে। আরও দুই-একটি দলকে এই দফায় বা আগামী দফায় আমন্ত্রণ জানানো হবে।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ ছাড়াও আরও কয়েকটি বিষয়ে আলাপ হবে। তার মধ্যে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে দ্রব্যমূল্য। দ্রব্যমূল্য নিয়ে সাধারণ মানুষের মধ্যে একটা উদ্বেগ কাজ করছে। দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে নিয়ে আসতে আজ কয়েকটা পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরো পড়ুন  শিক্ষকের বিরুদ্ধে ডিগ্রি বিষয়ক অভিযোগের তদন্ত করবে জাতীয় মানবাধিকার কমিশন

আবুল কালাম আজাদ মজুমদার বলেন, ডিমের দাম সবচেয়ে ঊর্ধ্বমুখী। আমদানি পর্যায়ে শুল্ক ৩৩ শতাংশ থেকে ১৩ শতাংশে নামিয়ে আনা হয়েছে। ভোজ্যতেলের বিষয়ে একটি সিদ্ধান্ত হয়েছে। আমদানি পর্যায়ে পাঁচ শতাংশ শুল্ক কমিয়ে আনা হয়েছে। ৯৯ শতাংশ গার্মেন্টস চালু হয়েছে। এ ছাড়া নানাবিধ কারণে এক শতাংশ বন্ধ রয়েছে।

জাতীয় পার্টি সংলাপে দাওয়াত পাচ্ছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধান উপদেষ্টার সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ একটি চলমান প্রক্রিয়া। যাদের সঙ্গে আলোচনা হবে তাদের নাম বলেছি। অন্য কার সঙ্গে আলোচনা হবে সেটা এখনো সিদ্ধান্ত হয়নি। উপদেষ্টা পরিষদ এটা নিয়ে কাজ করছে।

আরো পড়ুন  শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করবে ছাত্রলীগ

সর্বশেষ সংবাদ