28 C
Dhaka
Sunday, September 29, 2024

অপ্রতিরোধ্য ফাহাদ এবার হারালেন কাজাখস্তানের দাবাড়ুকে

দুবাইয়ের পুলিশ গ্র্যান্ডমাস্টারস দাবায় রীতিমতো উড়ছেন বাংলাদেশের ফাহাদ রহমান। প্রথম দুই রাউন্ডের ম্যাচে বিশ্বের শীর্ষ দুই দাবাড়ুকে রুখে দিয়ে দিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন বাংলাদেশর এই দাবাড়ু। তৃতীয় রাউন্ডের ম্যাচে এবার জয়ের দেখাও পেয়েছেন তিনি।

সোমবার (৬ মে) তৃতীয় রাউন্ডের ম্যাচে কাজাখস্তানের মহিলা আন্তর্জাতিক মাস্টার নুরম্যান আলুয়াকে হারিয়েছেন ফাহাদ। ২৩০৭ রেটিংধারী এই মহিলা দাবাড়ু ফাহাদকে তেমন চ্যালেঞ্জ জানাতে পারেননি। ৪৮ চালে ফাহাদ হারান আলুয়াকে।

আরো পড়ুন  মারা গেলেন ফুটবলার মিথিলা

চতুর্থ রাউন্ডে উজবেকিস্তানের গ্রান্ডমাস্টার ভাখিদভ জাখগিরের মুখোমুখি হওয়ার কথা ফাহাদের। উজবেক গ্র্যান্ডমাস্টারও অনেক উঁচু রেটিংধারী (২৫৯৯)। তবে এই ম্যাচেও ভালো করার আশাবাদ জানিয়েছেন ফাহাদ।

এর আগে একই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে শীর্ষ বাছাই চীনের সুপার গ্র্যান্ডমাস্টার ইউয়ি ইয়ানগির বিপক্ষে ড্র করেছেন ফাহাদ। ২৭২৮ রেটিংধারীকে রুখে দেয়ার পরের রাউন্ডে ফাহাদ ড্র করেছেন মার্কিন গ্র্যান্ডমাস্টার নিয়োম্যান হ্যান্স-এর সঙ্গে। যিনি বিশ্বের সেরা দাবাড়ু কার্লসেনকে হারিয়েছেন। প্রথম দুই রাউন্ডে বাংলাদেশি দাবাড়ুর এই পারফরম্যান্সে বেশ বিস্ময়ের সৃষ্টি হয়েছে দাবা অঙ্গনে।

আরো পড়ুন  নিহত রিকশাচালকের পরিবারকে পুরস্কারের অর্থ দেওয়ার পর যা বললেন মিরাজ

২০০৯ সালের পর বাংলাদেশ আর গ্র্যান্ডমাস্টার পায়নি। আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান গত দুই বছর গ্র্যান্ডমাস্টার হওয়ার লক্ষ্যে চেষ্টা করছেন। গত মাসে ভিয়েতনামে একটি জিএম নর্ম পেয়েছেন।

সর্বশেষ সংবাদ